• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২, ২০২০, ১০:৪২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২, ২০২০, ১০:৪২ পিএম

কোভিড-১৯

যাত্রীবাহী ট্রেন চলাচলের সুযোগ নেই

যাত্রীবাহী ট্রেন চলাচলের সুযোগ নেই
ফাইল ছবি

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, গণপরিবহন চলাচল বন্ধ রাখতে সরকারি যে সিদ্ধান্ত কার্যকর আছে, তা তুলে না নেয়া পর্যন্ত যাত্রীবাহী ট্রেন চলাচলের সুযোগ নেই।

মালামাল ও পচনশীল কৃষিপণ্য বহনের জন্য ঢাকার সঙ্গে চট্টগ্রাম, খুলনা ও দেওয়ানগঞ্জের মধ্যে তিন জোড়া ‘পার্সেল স্পেশাল ট্রেন’ চালুর একদিন পর যাত্রীবাহী ট্রেনের ব্যাপারে সরকারের অবস্থান জানালেন রেলমন্ত্রী।

শনিবার (২ মে) দুপুরে তার নির্বাচনি এলাকা পঞ্চগড়ের দেবীগঞ্জ সরকারি কলেজ মাঠে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে কর্মহীন হয়ে পড়া শ্রমিক ও অসহায়দের মাঝে সরকারি ত্রাণ বিতরণ করে এই কথা জানান রেলপথ মন্ত্রী।

তিনি বলেন, রেলপথে শাক-সবজিসহ বিভিন্ন পণ্য পরিবহণের জন্য আরও ৫০টি তাপানুকূল লাগেজ ভ্যান আমদানির পরিকল্পনা রয়েছে। এসব লাগেজ ভ্যানে মাছ, মাংস, দুধ, ডিম, শাক-সবজিসহ বিভিন্ন খাদ্যপণ্য পরিবহন করা যাবে।

তিনি বলেন, কৃষকরা যাতে তাদের উৎপাদিত পণ্যের ন্যায্য মূল্য পান এবং কেউ যাতে ভোগ্যপণ্যের কৃত্রিম সঙ্কট সৃষ্টি করতে না পারে সেজন্য রেলওয়ে প্রথম পর্যায়ে তিনটি লাগেজ ভ্যান (মালবাহী ট্রেন) চালু করেছে। প্রয়োজন অনুযায়ী এর সংখ্যা বাড়ানো হবে।

টমেটো, তরমুজসহ বিভিন্ন শাকসবজি ট্রেনের লাগেজ ভ্যানে স্বল্প ভাড়ায় পরিবহন করার জন্য ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান রেলমন্ত্রী।

এসএমএম

আরও পড়ুন