• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ২৮, ২০২০, ১১:৩৩ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ২৮, ২০২০, ০২:৪৮ পিএম

২৪ পৌরসভায় ভোট গ্রহণ চলছে

২৪ পৌরসভায় ভোট গ্রহণ চলছে

চলছে প্রথম ধাপের পৌরসভা নির্বাচনের ভোট গ্রহণ। আজ সোমবার সকাল ৮টা থেকে দেশের ২৪টি পৌরসভায় ভোট গ্রহণ শুরু হয়। ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে নেওয়া এ ভোট গ্রহণ চলবে একটানা বিকেল ৪টা পর্যন্ত।

নির্বাচনকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ করতে পুলিশ, বিজিবি, র্যাব, আনসারসহ বিভিন্ন নিরাপত্তা রক্ষাকারী বাহিনী ও ম্যাজিস্ট্রেট মাঠে রয়েছেন।

এ বছর মোট চার ধাপে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হবে। সোমবার প্রথম ধাপে ২৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ১৫ জানুয়ারি দ্বিতীয় ধাপে ৬১টি পৌরসভায় এবং আগামী ৩০ জানুয়ারি তৃতীয় ধাপে ৬৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হবে। চতুর্থ ধাপের পৌর নির্বাচনের তফসিল নির্বাচন কমিশন এখনো ঘোষণা না করায় এর ভোট গ্রহণের তারিখ নির্ধারণ হয়নি।

প্রথম ধাপে পঞ্চগড় সদর, দিনাজপুরের ফুলবাড়ী, ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ, কুড়িগ্রাম সদর, রংপুরের বদরগঞ্জ, রাজশাহীর পুঠিয়া ও কাটাখালী, পাবনার চাটমোহর, সিরাজগঞ্জের শাহজাদপুর, কুষ্টিয়ার খোকসা, খুলনার চালনা, চুয়াডাঙ্গা সদর, পটুয়াখালীর কুয়াকাটা, বরগুনার বেতাগী, বরিশালের উজিরপুর ও বাকেরগঞ্জ, নেত্রকোনার মদন, ময়মনসিংহের গফরগাঁও, মানিকগঞ্জ সদর, সুনাগঞ্জের দিরাই, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ মৌলভীবাজারের বড়লেখা, চট্টগ্রামের সীতাকুণ্ড এবং ঢাকার ধামরাই পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রথমবারের মতো পৌরসভায় ভোট গ্রহণ হচ্ছে ইভিএমে।

এর আগে রোববার (২৭ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ইসি জানায়, প্রথম ধাপের ২৪টি পৌরসভা নির্বাচনে মেয়র পদে লড়াই করবেন ৯৩ জন। এ ছাড়া মেয়র, সংরক্ষিত নারী ওয়ার্ড ও সাধারণ ওয়ার্ডের কমিশনার মিলে মোট প্রতিদ্বন্দ্বিতা করবেন ১ হাজার ১৬০জন। এসব পৌরসভায় মোট ভোটার সংখ্যা ২৪ হাজার ৮০৭ জন।

প্রথম ধাপে ২৫টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল ইসি। কিন্তু গাজীপুরের শ্রীপুর পৌরসভায় একজন মেয়র প্রার্থীর মৃত্যু হওয়ায় ওই পৌরসভার ভোট গ্রহণ স্থগিত করা হয়।