• ঢাকা
  • শনিবার, ১০ এপ্রিল, ২০২১, ২৭ চৈত্র ১৪২৭
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২১, ০৮:৩৮ এএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৮, ২০২১, ১০:৫২ এএম

পৌরসভা নির্বাচন

পঞ্চম ধাপের ভোট শুরু

পঞ্চম ধাপের ভোট শুরু

পঞ্চম ধাপে দেশের ২০ জেলার ২৯ পৌরসভা নির্বাচনে ভোট চলছে। রোববার (২৮ ফেব্রুয়ারি) ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল  ৮টা থেকে ভোট শুরু হয়। চলবে বিকেল ৪টা পর্যন্ত।

সকাল থেকে কেন্দ্রগুলোতে ভোটারা ভিড় করছেন। তবে কিছু কেন্দ্রে ভোটার উপস্থিতি কম দেখা গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটাররা কেন্দ্রে আসতে শুরু করবেন বলে আশা করা যাচ্ছে।

এদিকে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানের জন্য সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে জানিয়েছেন ইসির যুগ্ম সচিব (জনসংযোগ) এস এম আসাদুজ্জামান।

নির্বাচনি পরিস্থিতি নিয়ন্ত্রণে মাঠে রয়েছেন বিজিবি, র‌্যাব, পুলিশ ও আনসার সদস্যরা।  এছাড়া মাঠে রয়েছেন ম্যাজিস্ট্রেট। ভোট চলাকালীন নির্বাচনী এলাকায় যান চলাচলের ওপর বিধি-নিষেধ আরোপ করা হয়েছে।

পঞ্চম ধাপে ভোট হবে চট্টগ্রামের মিরসরাই, বারইয়ারহাট ও রাঙ্গুনিয়া; লক্ষ্মীপুরের রায়পুর, চাঁপাইনবাবগঞ্জের নাচোল, হবিগঞ্জ সদর, জামালপুর সদর, মাদারগঞ্জ ও ইসলামপুর; রাজশাহীর দুর্গাপুর ও চারঘাট; বগুড়া সদর, মানিকগঞ্জের সিঙ্গাইর, কিশোরগঞ্জের ভৈরব, ভোলার সদর ও চরফ্যাশন; চাঁদপুরের শাহরাস্তি ও মতলব; যশোরের কেশবপুর, নীলফামারীর সৈয়দপুর, মাদারীপুর সদর ও শিবচর; রংপুরের হারাগাছ, ব্রাহ্মণবাড়িয়া সদর, ঝিনাইদহের কালীগঞ্জ ও মহেশপুর; জয়পুরহাট সদর, ময়মনসিংহের নান্দাইল ও গাজীপুরের কালীগঞ্জ পৌরসভায়।

এ ধাপের নির্বাচনী লড়াইয়ে মেয়র পদে রয়েছেন ১০০ জন প্রার্থী, সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬৬ জন এবং সাধারণ কাউন্সিলর পদে রয়েছেন এক হাজার ৩১৮ জন প্রার্থী। এ ছাড়া এদিন ৪ উপজেলায় উপনির্বাচনের ভোটগ্রহণও করা হবে।

গত ১৯ জানুয়ারি ৩১টি পৌরসভার তফসিল ঘোষণা করে ইসি। পরে যশোর ও জামালপুর জেলার দেওয়ানগঞ্জ পৌরসভার নির্বাচন হাইকোর্ট ও ইসির নির্দেশে স্থগিত করা হয়েছে। এছাড়া আগের ধাপের সৈয়দপুর পৌরসভা নির্বাচন এই ধাপে যুক্ত হয়।

চট্টগ্রামের রাউজান পৌরসভায় সব পদে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হওয়ায় এখানে ভোটের প্রয়োজন হবে না। ফলে আজ ২৯টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে।

ইসি সূত্র জানায়, পঞ্চম ধাপের মোট ভোটার ১৪ লাখ ১৪ হাজার ২৯৭ জন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ লাখ ৭ হাজার ৭৭৫ জন, নারী ভোটার ৭ লাখ ২৭ হাজার ২৯৭ জন। ২৯ পৌরসভা নির্বাচনে মেয়র প্রার্থী ১০০ জন, সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ১ হাজার ৩১৮ জন এবং সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ৩৬৬ জন।