• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৮, ২০২১, ০১:৫২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ৮, ২০২১, ০৪:৩৩ পিএম

৮৩ শতাংশ নারী সাইবার বুলিংয়ের শিকার

৮৩ শতাংশ নারী সাইবার বুলিংয়ের শিকার
ছবি: প্রতিকী

বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া প্রীতি (ছদ্মনাম) বেশ কিছুদিন আগে প্রেমিককে তার কিছু ছবি ও ভিডিও পাঠান। তবে তার প্রমিক এই ছবি শুধু তার কাছে রাখেনি ছড়িয়ে দিয়েছে নেট দুনিয়ায়। প্রীতি যখন তার অন্য এক বন্ধুর থেকে বিষয়টি জানতে পারেন তখন অনলাইনে তার ছবি বেশ ভাইরাল হয়ে গেছে। 

তথ্য প্রযুক্তির ব্যবহারে মানুষের জীবন যেমন সহজ হয়েছে ঠিক একইভাবে এর মাধ্যমে বেড়েছে সহিংসতা। সাইবার হয়রানির শিকার হয়েছে প্রীতির মতো অনেক নারী। 

বর্তমানে নারীদের সাইবার হয়রানির শিকারের সংখ্যা বেড়েই চলেছে। মূলত যাদের বয়স ১৬ থেকে ৩০ বছরের মধ্যে তারাই সবচেয়ে বেশি এই হয়রানির শিকার হচ্ছেন।

নকল বা ভুয়া ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করে হয়রানি, ব্ল্যাকমেলিং, পর্নোগ্রাফিক কনটেন্ট ছড়িয়ে দেওয়া বা ছড়িয়ে দেওয়ার হুমকি দেওয়া হয় নারীদের। এছাড়া আইডি হ্যাক করে হয়রানি বা টাকা দাবি, মুঠোফোন নম্বর ব্যবহার করে হুমকি, ইমো, ইনস্টাগ্রাম বা অন্য কোনো মাধ্যম ব্যবহার করে হয়রানি করা হয়। অনেক সময় পাঠানো হয় অপ্রীতিকর খুদে বার্তা।

সাইবার হয়রানি বন্ধ করতে এরই মধ্যে দেশের আইনশৃঙ্খলা বাহিনী বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। 

২০২০ সালের ১৬ নভেম্বর সাইবার সাপোর্ট ফর উইমেন নামে একটি সেবা চালু করে বাংলাদেশ পুলিশ। এই সেবা চালুর এক সপ্তাহের মধ্যে ১ হাজার ৯১৬ জন যোগাযোগ করেছেন সাহায্যের জন্য।

আমাদের সমাজে নারীদের প্রযুক্তিগত জ্ঞান যথাযথ না থাকায় এই সমস্যায় আরো বেশি জড়িয়ে পড়ছে তারা। তবে এসব ক্ষেত্রে নারীদের সহযোগিতা করার চেষ্টা করছে পুলিশ।

ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হলে করণীয়, ছবি ও নাম ব্যবহার করে তৈরি নকল আইডি,কোন অশ্লীল কনটেন্ট পাঠালে কী করতে হবে, পোস্ট, ছবি, ভিডিও ইত্যাদি রিপোর্ট করা এ সকল বিষয়ে ভুক্তভোগীদের করণীয় কী ইত্যাদি বিষয় জানানো হচ্ছে।

সাইবার সাপোর্ট ফর উইমেন সেবা চালুর উদ্ধোধনী দিনে পুলিশ প্রধান আইজিপি ড. বেনজীর আহমেদ বলেন, “প্রযুক্তির সহজলভ্যতা দেশকে এগিয়ে নেওয়ার পাশাপাশি বিভিন্ন সমস্যা তৈরি করেছে।”

এছাড়া তিনি বলেন, “দেশের ৮৩ শতাংশ নারী সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন। সাইবার জগতের ৬৮ শতাংশ নারী সাইবার অপরাধের শিকার হন। তাদের নিরাপত্তা নিশ্চিত করতে, সাইবার স্পেস নিরাপদ রাখতে আমাদের এ উদ্যোগ। সাইবার বিশ্বে নারীদের বিরুদ্ধে হয়রানির অভিযোগ পেলে এবং সেবা প্রত্যাশীদের পরামর্শ এবং আইনি পরামর্শ এবং সহায়তা দেওয়া হবে।”

কোন নারীকে অভিযোগ জানাতে Police Cyber Support for Women- PCSW নামে ফেসবুক পেজে মেসেজ দিতে হবে। আপনি চাইলে ৯৯৯ এবং ০১৩২০০০০৮৮৮ নম্বরে ফোন করেও অভিযোগ করতে পারেন।বা চাইলে এ-মেইল করতে পারেন cybersupport.women@police.gov.bd-এই  ঠিকানায়।