• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ২, ২০১৯, ০৮:০৯ পিএম

ঢাকা সিটি ভোট বাছাইয়ে ১৭ প্রার্থীর মনোনয়ন বাতিল

ঢাকা সিটি ভোট বাছাইয়ে ১৭ প্রার্থীর মনোনয়ন বাতিল

 

ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) মেয়র পদে উপনির্বাচন ও নতুন সংযুক্ত ১৮ এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নতুন ১৮টি ওয়ার্ডে মনোনয়নপত্র জমা দেয়া প্রার্থীদের মধ্য থেকে ১৭ জনের মনোনয়নপত্র বাতিল ঘোষিত হয়েছে।

শনিবার (২ ফেব্রুয়ারি) যাচাই-বাছাইয়ের শেষ দিনে মনোনয়নপত্রগুলো বাতিল করেন সংশ্লিষ্ট রিটার্রিং কর্মকর্তারা।

ইসি সূত্র জানায়, এবার তফসিল ঘোষণার পর ডিএনসিসিতে মেয়র পদে প্রতিদ্বন্দ্বিতার জন্য নির্বাচন কমিশনে (ইসি) ৬ জন মনোনয়নপত্র জমা দিয়েছিল। আর গত বছর প্রথমবার তফসিল ঘোষণার পর মেয়র পদে জমা দেন ১৯ প্রার্থী। এর মধ্যে বাছাইয়ে ঋণখেলাপের দায়ে জাতীয় পার্টির শাফিন আহমেদের মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

যাদের মনোনয়ন বৈধ রয়েছে তারা হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী আতিকুল ইসলাম,  ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির ববি হাজ্জাজ, প্রগতিশীল গণতান্ত্রিক পার্টির শাহিন খান, ন্যাশনাল পিপলস পার্টির আনিসুর রহমান ও স্বতন্ত্র প্রার্থী আব্দুর রহিম।

এছাড়া ১৮টি নতুন ওয়ার্ডে সাধারণ ও ২টি ওয়ার্ডে উপ-নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৪৬ জন থেকে একজন ও সাধারণ কাউন্সিলর পদে ১৬৭ জন থেকে ৭ জনের মনোনয়নপত্র বাতিল করেছেন রিটার্নিং কর্মকর্তা। এ সিটির রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম  বলেন, যাদের মনোনয়নপত্র বাতিল হয়েছে তারা আগামী ৩, ৪ ও ৫ ফেব্রুয়ারি বিভাগীয় কমিশনারের কার্যালয়ে আপিল করতে পারবেন এবং উচ্চ আদালতে যাওয়ার সুযোগ আছে । 

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৮টি নতুন ওয়ার্ডে নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা রকিব উদ্দীন মণ্ডল জানান, ৬টি সংরক্ষিত ওয়ার্ডে নারী কাউন্সিলর পদে ২৫ জনের সবারটা বৈধ হয়েছে এবং সাধারণ কাউন্সিলর পদে ১৫৭ জনের মধ্যে ৮টি মনোনয়নপত্র বাতিল করা হয়েছে।

প্রসঙ্গত, আনিসুল হকের মৃত্যুতে ডিএনসিসির মেয়র পদটি শূন্য হলে ২০১৮ সালের জানুয়ারিতে তফসিল দেয় নির্বাচন কমিশন। পরবর্তীতে আদালতে নির্দেশে প্রায় এক বছর নির্বাচনের কার্যক্রম স্থগিত ছিল। গত ২২ জানুয়ারি এ নির্বাচনের পুনঃতফসিল ঘোষণা করে ইসি নির্দেশনা দেয়- যে অবস্থায় নির্বাচন স্থগিত হয়েছিল, সেখান থেকেই আবার শুরু হবে কার্যক্রম।

পুনঃতফসিল অনুযায়ী ডিএনসিসিতে  মেয়র ও এ সিটির সঙ্গে নতুন যুক্ত হওয়া ১৮টি এবং ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সঙ্গে যুক্ত হওয়া নতুন ১৮টি ওয়ার্ডে সাধারণ ও সংরক্ষিত সদস্য পদে নির্বাচনের জন্য মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ৯ ফেব্রুয়ারি, ভোটগ্রহণ করা হবে আগামী ২৮ ফেব্রুয়ারি।

হা শা/এফসি