• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ৭, ২০১৯, ০৪:২২ পিএম

ডাকসু নির্বাচন

আচরণবিধি লঙ্ঘন করে ছাত্রদলের মিছিল-সমাবেশ

আচরণবিধি লঙ্ঘন করে ছাত্রদলের মিছিল-সমাবেশ
মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্রদল -ছবি : জাগরণ

 


আচরণবিধি লঙ্ঘন করে ছাত্রদলের মোটরসাইকেল শোডাউন 
.....................

আসন্ন ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মিছিল ও সমাবেশ করেছে জাতীয়তাবাদী ছাত্রদল।

বৃহস্পতিবার (৭ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিন থেকে মিছিল বের করে ছাত্রদল। মিছিলে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রদলের সভাপতি আল মেহেদী তালুকদার ও সাধারণ সম্পাদক আবুল বাশার সিদ্দিকী, ডাকসু নির্বাচনে ছাত্রদলের সহ-সভাপতি (ভিপি) প্রার্থী মোস্তাফিজুর রহমান ও সাধারণ সম্পাদক (জিএস) প্রার্থী আনিসুর রহমান খন্দকার অনিকসহ ছাত্রদলের শতাধিক নেতাকর্মী উপস্থিত ছিলেন। তাদের মধ্যে ছাত্রদলের বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের ছাত্রত্ব অনেক আগেই শেষ হয়েছে। তবে ডাকসু নির্বাচনের আচরণবিধির ৪ (গ) ধারায় বলা হয়েছে, ‘‘ডাকসু ও হল সংসদ নির্বাচনের ভোটার/প্রার্থী ব্যতীত অন্য কেউ কোনোভাবেই কোনো প্রার্থীর পক্ষে বা বিপক্ষে বিশ্ববিদ্যালয় এলাকায় প্রচারণা চালাতে পারবেন না।’’

মোটর বাইকযোগে ক্যাম্পাসে শোডাউন করে প্রচারণা করেছে ছাত্রদলের নেতাকর্মীরা। এ বিষয়ে নির্বাচনের আচরণবিধির ৩ (ক) ধারায় বলা হয়েছে, ‘‘কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী বা তার পক্ষে মনোনয়নপত্র জমাদান, মনোনয়নপত্র প্রত্যাহার বা নির্বাচনী প্রচারণায় কোনো ধরনের যানবাহন, মোটরসাইকেল, রিকশা, ঘোড়ার গাড়ি, হাতি, ব্যান্ড পার্টি ইত্যাদি নিয়ে কোনোরূপ শোভাযাত্রা, শোডাউন বা মিছিল করা যাবে না।’’  

এ বিষয়ে জানতে চাইলে রাজিব আহসান বলেন, আমরা প্রচারণা করছি না। সব সংগঠনের প্রেসিডেন্ট-সেক্রেটারি কিন্তু ভোটার না। তাই বলে কি তারা ক্যাম্পাসে আসেন না। আমাদের ক্যাম্পাসে প্রবেশ করার অধিকার আছে। আমাদের প্যানেলের সাথে ক্যাম্পাসে এসেছি। আমরা প্রচারণায় অংশ নিচ্ছি না। আমরা তো লিফলেট বিতরণ করছি না।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক একেএম গোলাম রব্বানী বলেন, তাদের এ কাজটি আচরণবিধি সমর্থিত নয়। এ বিষয়ে কেউ লিখিত অভিযোগ দিলে আমরা ব্যবস্থা নেবো। আর ডাকসু নির্বাচনের আচরণবিধি মেনে চলার জন্য সবার সক্রিয় দৃষ্টি আকর্ষণ করছি।

এর আগে মধুর ক্যান্টিন থেকে মিছিল শুরু করে কলাভবন, রেজিস্ট্রার ভবন প্রদক্ষিণ করে অপরাজেয় বাংলার সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশ করেন তারা। মিছিল চলাকালে তারা ‘জিয়া’, ‘খালেদা’, ‘খালেদা জিয়ার মুক্তি চাই’, ‘স্বাধীনতার ঘোষক জিয়া’, ‘কে বলে রে জিয়া নাই, জিয়া সারা বাংলায়’ ইত্যাদি স্লোগান দেন।

অপরাজেয় বাংলার পাদদেশে ছাত্রদলের সমাবেশ -ছবি : জাগরণ

মিছিল পরবর্তী সংক্ষিপ্ত সমাবেশে ছাত্রদলের প্যানেলের জন্য ভোট চেয়ে বক্তব্য দেন ছাত্রদলের কেন্দ্রীয় সভাপতি রাজিব আহসান ও সাধারণ সম্পাদক আকরামুল হাসান।

সমাবেশ শেষে অপরাজেয় বাংলা থেকে কার্জন হলের দিকে মিছিল নিয়ে যায় ছাত্রদল।

সমাবেশে রাজিব আহসান বলেন, আমরা বিশ্বাস করি সাধারণ শিক্ষার্থীরা তাদের বিবেকের জাগ্রত রায় মোস্তাফিজ-অনিক-সোহেল প্যানেলের পক্ষে দেবেন। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থীদের অধিকার নিশ্চিত করবেন। গণতন্ত্র পুনরুদ্ধারে নেতৃত্ব দেবে ডাকসু।

আকরামুল হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা যেন তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে সে জন্য ছাত্রদলের সবাইকে সতর্ক থাকতে হবে। এ সময় আগামী ১১ মার্চের ডাকসু নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ভোটের মাধ্যমে ছাত্রদলকে বিজয়ী করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এসএমএম