• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২৪, ২০১৯, ০৩:৩৫ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২৪, ২০১৯, ০৩:৩৫ পিএম

শাহজালালালে অস্ত্র-গুলিসহ আ.লীগ নেতা ও স্বর্ণসহ চীনা নাগরিক আটক

শাহজালালালে অস্ত্র-গুলিসহ আ.লীগ নেতা ও স্বর্ণসহ চীনা নাগরিক আটক

হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমান বন্দরে দুটি পৃথক অভিযানে রাজধানীর দারুস সালাম থানা এলাকার আওয়ামী লীগ নেতা এবিএম মাজহারুল আনাম ও রুয়ান জিনফেং (৪৩) নামের এক চীনা নাগরিককে আটক করা হয়েছে। এদের মধ্যে মাজহারুল আনামের কাছ থেকে অস্ত্র এবং গুলি উদ্ধার করা হয়েছে। এছাড়া চীনা নাগরিকের কাছ থেকে ৫ কেজি ৫৬০ গ্রাম স্বর্ণ উদ্ধার করা হয়েছে। আটক দুইজনের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে বলে জানায় এভিয়েশন সিকিউরিটি ফোর্স।

বিমানবন্দর এভিয়েশন সিকিউরিটি ফোর্স জানায়, আওয়ামীলীগ নেতা মাজহার আজ রোববার সকালে অস্ত্র ও ৪৪ রাউন্ড গুলি নিয়ে বিমানবন্দরে প্রবেশ করার সময় তাকে আটক করা হয়। সকাল সোয়া ১০টার একটি ফ্লাইটে কক্সবাজার যাওয়ার কথা ছিল তার।

বিমানবন্দর এভিয়েশন সিকিউরিটি অপারেশনের পরিচালক নূরে আলম সিদ্দিক জানান, মাজহারুল আনামের কাছ থেকে ৩৪ রাউন্ড রাইফেলের ও ১০ রাউন্ড পিস্তলের গুলি পাওয়া যায়। বিমানবন্দরে প্রবেশের সময় মাজহারুল আনাম তার কাছে গুলি থাকার বিষয়টি ঘোষণা করেননি। স্ক্যানিংয়ের সময় তার হ্যান্ড ব্যাগে গুলিগুলো ধরা পড়ে। পরে তাকে এভিয়েশন সিকিউরিটির অফিসে নিয়ে আসা হয়। এ সময় পিস্তলের লাইসেন্স দেখাতে পারলেও গুলির কাগজপত্র দেখাতে পারেননি তিনি।

অপর অভিযানের বিষয়ে ঢাকা কাস্টমস হাউজের ডেপুটি কমিশনার অথেলো চৌধুরী জানান, আজ রোববার সকাল আটটায় দুবাই থেকে আসা এমিরেটস এয়ারলাইন্সের ওই যাত্রীকে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করে গ্রিন চ্যালেন অতিক্রমকালে স্বর্ণসহ চীনা নাগরিককে আটক করা হয়।

অথেলো চৌধুরী জানান, সকাল আটটায় দুবাই থেকে এমিরেটস এয়ারলাইন্সের (ফ্লাইট নম্বর-ইকে৫৮২) ফ্লাইটে ওই চীনা নাগরিককে বোর্ডিং ব্রিজ থেকে অনুসরণ করে গ্রিন চ্যানেল অতিক্রমের পরে তার কাছে শুল্ক-কর আরোপযোগ্য কোনো পণ্য থাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করা হলে তিনি অস্বীকার করেন। এ সময় তার সঙ্গে থাকা লাগেজগুলো স্ক্যানে দেয়া হলে তার মধ্যে ধাতব পদার্থের ইমেজ পাওয়া যায় এবং ব্যাগ খুলে চার্জার লাইটের মধ্য থেকে স্বর্ণ উদ্ধার করা হয়।

তিনি আরো জানান, চার্জারের মধ্যে থাকা ব্যাটারি ভেঙে ১০ তোলা ওজনের মোট ৪৮টি স্বর্ণেরবার পাওয়া যায়। জব্দকৃত স্বর্ণের বাজার মূল্য ২ কোটি ৭৯ লাখ টাকা। আটক ব্যক্তি ও জব্দ স্বর্ণের ব্যাপারে দ্য কাস্টমস অ্যাক্ট ১৯৬৯ ও স্পেশাল পাওয়ার অ্যাক্ট ১৯৭৪ অনুযায়ী আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। প্রসঙ্গত গত ১৩ মার্চ তারিখেও দুই চীনা নাগরিককে স্বর্ণ চোরাচালানের দায়ে বিমানবন্দর থানায় মামলাপূর্বক পুলিশের কাছে ন্যস্ত করে ঢাকা কাস্টমস হাউস।

এইচ এম/এসজেড