• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১, ২০১৯, ০৬:৪৮ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১, ২০১৯, ০৬:৫৫ পিএম

বাংলাদেশে বাড়লো আর ভারতে কমলো গ্যাসের দাম

বাংলাদেশে বাড়লো আর ভারতে কমলো গ্যাসের দাম

 

আজ থেকে বাংলাদেশে গ্যাসের দাম বাড়ানো হয়েছে, অপরদিকে ভারতে ১০০ রুপি ৫০ পয়সা কমেছে রান্নার গ্যাসের দাম। রবিবার ভারতের রাষ্ট্রায়ত্ত সংস্থা ইন্ডিয়ান অয়েল রান্নার এলপি গ্যাসের দাম কমানোর ঘোষণা দেয়। সোমবার (০১ জুলাই) থেকে গ্যাসের দাম কমানোর এই সিদ্ধান্তে দেশটির কোটি কোটি ভোক্তার মন জয় করে নিয়েছে ভারত সরকার।

ভারতে রান্নার গ্যাসের সিলিন্ডারে ১৪ দশমিক ২ কেজি এলপি গ্যাস থাকে। ১ জুলাই থেকে ১০০ রুপি ৫০ পয়সা দাম কমায় দেশটিতে প্রতি সিলিন্ডার গ্যাসের দাম পূর্বঘোষিত ৭৩৭.৫০ রুপির বদলে ৬৩৭ রুপিতে পাওয়া যাবে। তবে, গ্রাহকদের পরিশোধ করতে হবে এরচেয়েও কম। ভারতে গৃহস্থালি কাজে ব্যবহৃত গ্যাসের জন্য ভর্তুকি দেয় সরকার। এ কারণে, বাজার থেকে ৬৩৭ রুপি দিয়ে গ্যাস কিনলেও তাদের খরচ হবে মূলত ৪৯৪.৯৫ রুপি। বাকি ১৪২.৬৫ রুপি গ্রাহকের ব্যাংক অ্যাকাউন্টে ফেরত যাবে। এছাড়া ১৯ কেজি বাণিজ্যিক সিলিন্ডারের দাম ১৮৭ রুপি ৫০ পয়সা কমিয়েছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থা। এর ফলে নতুন দাম হয়েছে ১ হাজার ১৮৮ রুপি ৫০ পয়সা।

ভারতে গ্যাসের মূল্য কমানোর ক্ষেত্রে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে এলপি গ্যাসের দাম কমা এবং ডলারের সঙ্গে রুপির মূল্য সমন্বয়ের কারণে দাম কমানো হয়েছে। গত মাসে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলো ভর্তুকিহীন রান্নার গ্যাসের দাম বাড়িয়েছিলো সিলিন্ডার প্রতি ২৫ রুপি। ফলে কলকাতায় ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের সিলিন্ডারের দাম বেড়ে হয়েছিলো ৭৬৩ রুপি ৫০ পয়সা৷ দেশটির বিশেষজ্ঞরা তখন দাবি জানায়, আন্তর্জাতিক বাজারে তেলের দাম বৃদ্ধির কারণে বেড়ে গিয়েছে রান্নার গ্যাসের দাম।

বাংলাদেশে গ্যাসের মূল্য বাড়ানোর কারণ হিসেবে বলা হয়েছে আন্তর্জাতিকবাজার থেকে এলএনজি আমদানির খরচ বেশি হওয়া। বাণিজ্যিক গ্রাহক শ্রেণির অন্তর্ভুক্ত ক্ষুদ্র ও কুটির শিল্প গ্রাহক বাদে বাকি সব ধরনের গ্রাহক পর্যায়ের গ্যাসের দাম বাড়ানো হয়েছে। সোমবার (১ জুলাই) থেকে এ সিদ্ধান্ত কার্যকর করা হয়েছে।

সূত্র : এনডিটিভি

এসজেড