• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৮, ২০১৮, ০৬:৪৯ পিএম

ভোটের রাশি খারাপ ড. কামাল হোসেনের

ভোটের রাশি খারাপ ড. কামাল হোসেনের

ভোটের রাশি খারাপ ড. কামাল হোসেনের।  বিএনপি-জামায়াত জোটকে নিয়ে জাতীয় ঐক্যফ্রন্ট গঠন করে নির্বাচনের মাঠে তোলপাড় সৃষ্টি করলেও এবারও তিনি নেই নির্বাচনের মাঠে। বিএনপি প্রায় ৯০টিরও বেশি আসন ঐক্যফ্রন্টকে ছেড়ে দিলেও প্রার্থী হননি একসময়কার এই আওয়ামী লীগ নেতা।

সর্বশেষ প্রায় ২০ বছর আগে নির্বাচনে অংশ নিয়েছিলেন তিনি। ড. কামাল হোসেনের নির্বাচনী সাফল্য সুখকর নয় মোটেই।  দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি মাত্র দু’বার নির্বাচনে বিজয়ী হয়েছে। বাকি সব নির্বাচনে খুব সাধারণ প্রার্থীদের কাছে পরাজিত হয়েছেন। ড. কামাল হোসেন যে দুটি নির্বাচনে জয় পেয়েছেন তার একটি স্বাধীনতার আগে, আর অন্যটি স্বাধীনতার পরে। এর মধ্যে একটি আবার উপনির্বাচনে।

১৯৭০ সালের ৭ ডিসেম্বর অনুষ্ঠিত পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে সরাসরি অংশ নেননি ড. কামাল হোসেন। এ নির্বাচনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা-৮ ও ঢাকা-৯ আসনে ব্যাপক ভোটে বিজয়ী হন। বঙ্গবন্ধু ঢাকা-৮ নিজের জন্য রেখে  ঢাকা-৯ আসন ড. কামাল হোসেন জন্য ছেড়ে দেন।এ আসনের উপনির্বাচনে ড. কামাল হোসেন বিজয়ী হন। 

সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে দেশ স্বাধীন হওয়ার পর ১৯৭৩ সালের ৭ মার্চ অনুষ্ঠিত দেশের প্রথম সাধারণ নির্বাচনে ড. কামাল হোসেন ঢাকা-১৪ আসনে প্রতিদ্বন্দ্বিতা করেন। এ নির্বাচনে জাতীয় সমাজতান্ত্রিক দলের শাহজাহান সিরাজকে হারিয়ে ড. কামাল হোসেন নির্বাচিত হন।  ড. কামাল হোসেন পান ৭০ হাজার ২৬  ভোট, আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী শাহজাহান সিরাজ পান মাত্র ১২ হাজার ১৩৭ ভোট।  

এর পর ১৯৮১ সালের নভেম্বর মাসে অনুষ্ঠিত রাষ্ট্রপতি নির্বাচনে তিনি আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন এবং বিএনপি প্রার্থী বিচারপতি আব্দুস সাত্তারের কাছে ব্যাপক ভোটের ব্যবধানে পরাজিত হন। 

১৯৮৬ সালের ৭ মে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ড. কামাল হোসেন ঢাকা-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। এ নির্বাচনে তিনি জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ আবু হোসেন বাবলার কাছে ২৩ হাজার ৬৯৯ ভোটের ব্যবধানে পরাজিত হন। ড. কামাল হোসেন পান ২৫ হাজার ৭২৩ ভোট, আর আবু হোসেন বাবলা পান  ৪৯ হাজার ৪২২ ভোট। 

গণঅন্দোলনে সামরিক স্বৈরাচারী এরশাদের পতনের পর ১৯৯১ সালের ২৭ ফেব্রুয়ারি অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে ড. কামাল হোসেন ঢাকা-১১ আসনে আওয়ামী লীগের প্রার্থী হিসেব প্রতিদ্বন্দ্বিতা করেন। তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ এ নির্বাচনে ড. কামাল হোসেন বিএনপি প্রার্থী হারুন রশিদ মোল্লার কাছে ২ হাজার ১৩৬ ভোটে পরাজিত হন। এ নির্বাচনে ড. কামাল হোসেন পান ৪৭ হাজার ৭৫০ ভোট আর হারুন রশিদ মোল্লা পান ৪৯ হাজার ৮৮৬ ভোট। 

এ নির্বাচনের পর  ড. কামাল হোসেন আওয়ামী লীগ ত্যাগ করেন এবং ১৯৯৩ সালে গণফোরাম গঠন করেন। গণফোরামের নেতারা পরবর্তী কয়েকটি নির্বাচনে অংশ নিলেও কামাল হোসেন ৯১-এর সাধারণ নির্বাচনের পর আর কোনো নির্বাচনে অংশ নেননি। 

জাহো/আরআই