• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৫, ২০১৯, ০৩:২৪ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৫, ২০১৯, ০৩:২৪ পিএম

আদালত আদালতের জায়গায় নাই : গয়েশ্বর

আদালত আদালতের জায়গায় নাই : গয়েশ্বর
বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় -ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় বলেন, ‘‘একজন রাজনৈতিক নেতা ও নেত্রীর মুক্তি কখনও আদালত নির্ভর হয় না।  রাজনীতির মাধ্যমেই রাজনৈতিক নেতার মুক্তি হয়। তাই আদালতের ওপর নির্ভর করা বাতুলতা। আদালত আদালতের জায়গায় নাই। স্বরাষ্ট্রমন্ত্রী বলেছেন, বিচারবিভাগ সরকারের আওতা মুক্ত। কথা সত্য। কিন্তু শেখ হাসিনার হাতের মুঠোর বাইরে না। সরকারের অধীনে না তবে শেখ হাসিনার অধীনে। এটা প্রতিদিন প্রতিটি রায়ের মধ্যে দিয়ে আমরা উপলদ্ধি করতে পারি। সরকারের ইচ্ছার বাইরে খালেদা জিয়ার মুক্তি আদালতের মাধ্যমে হবে না।’’

শুক্রবার (১৫ নভেম্বর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার স্মরণ সভায় তিনি এসব কথা বলেন।

সভাপতিত্ব করেন সংগঠনের উপদেষ্টা সাঈদ আহমেদ আসলাম। 

গয়েশ্বর বলেন, নয়া পল্টন (বিএনপির কেন্দ্রীয় কার্যালয়) ও জাতীয় প্রেস ক্লাব, এই দুই জায়গাকে কেন্দ্র করে দুটি সংগঠন গড়ে উঠায় রাজপথ এখন ফাঁকা হয়ে পড়েছে।

তিনি বলেন, আজকে একটা সংগঠন জাতীয় প্রেস ক্লাবে গড়ে উঠেছে তো দলীয় কার্যালয়ে আরেকটা সংগঠন গড়ে উঠেছে। দলীয় কার্যালয়ে একটা আর প্রেস ক্লাবে একটা সংগঠন। সে কারণে রাস্তা তো এমনি ফাঁকা থাকবেই। সেই রাস্তা তো চিনতে হবে, কোন রাস্তা।

গয়েশ্বর বলেন, ‘‘আমরা জাতীয়তাবাদী দল রাজনীতিতে ‘আত্মরক্ষামূলক’। সেখানে সফলতা আশা করা যায় না। কারণ আমরা প্রত্যেকেই ডিফেন্সিভ। আমি আত্মরক্ষা করতে চাই, সবার বিরুদ্ধে মামলা আছে, আমার সম্পত্তি নিয়ে টান দিছে, দুর্নীতি দমন কমিশন ডাক দিছে। এটা যদি মোকাবেলা করতে চাই তাহলে আমি সম্পত্তি এবং দল রক্ষা করতে পারবো না।’’ 

টিএস/এসএমএম

আরও পড়ুন