• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৯, ২০১৯, ০৮:৪১ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৯, ২০১৯, ০৮:৪১ পিএম

ক্ষমতাসীনরা বাংলাদেশকে বধ্যভূমিতে পরিণত করেছে : মির্জা ফখরুল

ক্ষমতাসীনরা বাংলাদেশকে বধ্যভূমিতে পরিণত করেছে : মির্জা ফখরুল
মির্জা ফখরুল ইসলাম আলমগীর - ফাইল ছবি

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, বাংলাদেশে এখন ভয়াবহ দুঃসময় বয়ে চলছে। ক্ষমতাসীনরা বাংলাদেশকে বধ্যভূমিতে পরিণত করেছে। বর্তমান অবৈধ ক্ষমতাসীন জোট সীমাহীন রক্তপাত ও বেপরোয়া নিপীড়ন নির্যাতনের মধ্যে দিয়ে জনগণের সকল গণতান্ত্রিক অধিকারকে হরণ করে নিয়েছে। মানুষের গণতান্ত্রিক অধিকার মানবাধিকারের পরিপূরক। বর্তমানে বাংলাদেশের মানুষের মানবাধিকার শূণ্যের নিচে অবস্থান করছে।

মঙ্গলবার ‘জাতিসংঘ ঘোষিত মানবাধিকার দিবস’ উপলক্ষে সোমবার (৯ ডিসেম্বর) গণমাধ্যমে দেয়া এক বাণীতে বিএনপি মহাসচিব এসব কথা বলেন। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এতে স্বাক্ষর করেন।

বাণীতে বিএনপি মহাসচিব বলেন, এদেশে শুধুমাত্র বিরোধী দলের নেতাকর্মীরাই নয়, সাংবাদিক, মানবাধিকার কর্মী, ছাত্র, শিক্ষক, শ্রমিক, নারী, শিশুসহ কারোই কোনো নিরাপত্তা নাই। এদের অধিকাংশই গুম, গুপ্তহত্যা এবং বিচারবহির্ভূত হত্যার শিকার হচ্ছেন। 

তিনি বলেন, সরকারের বিরুদ্ধে সমালোচনা করলেই বিরোধীদলের নেতাকর্মীরা ছাড়াও দল নিরপক্ষ রাজনৈতিক বিশ্লেষক, টকশো আলোচকদের বিরুদ্ধেও মিথ্যা মামলা দায়ের করা হচ্ছে এবং কাউকে কাউকে কারান্তরীণও করে রাখা হয়েছে। বাংলাদেশে চলছে অমানবিক স্বৈরশাসন। বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সকল মানবাধিকার কেড়ে নিয়ে সম্পূর্ণ মিথ্যা ও সাজানো মামলায় সাজা দিয়ে কারাগারে রাখা হয়েছে। তার জামিন পাওয়ার অধিকারকেও বাধাগ্রস্ত করা হচ্ছে। আজকের এই মানবাধিকার দিবসে আমি বেগম খালেদা জিয়ার প্রতি নির্দয় আচরণের নিন্দা জানাই। আমি অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি দাবি করছি।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘মানবাধিকার দিবস’এর এ বছরের মূল থিম হচ্ছে ‘মানবাধিকার সুরক্ষায় তারুণ্যের অভিযাত্রা’ অর্থাৎ মানুষের মৌলিক মানবাধিকার সুরক্ষার জন্য তরুণদের এগিয়ে আসতে হবে। এই বাক্যটির মূল ভাব অত্যন্ত তাৎপর্যপূর্ণ। মানবজাতির অস্তিত্ব রক্ষার জন্যই মানবাধিকারের পক্ষে তরুণদেরকে সাহসের সঙ্গে এগিয়ে আসতে হবে। 

রিজভী আহমেদ স্বাক্ষরিত জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস’ উপলক্ষে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানও এক বাণী দিয়েছেন। 

বিএনপির কর্মসূচি:
জাতিসংঘ ঘোষিত ‘আন্তর্জাতিক মানবাধিকার দিবস’ উপলক্ষে বিএনপি র‌্যালির কর্মসূচি ঘোষণা করেছে। মঙ্গলবার সকাল ১০টায় নয়াপল্টন বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে এ র‌্যালি শুরু হয়ে জাতীয় প্রেসক্লাবের সামনে গিয়ে শেষ হবে। এতে বিএনপির জাতীয় নেতৃবৃন্দসহ সকল পর্যায়ের নেতাকর্মী উপস্থিত থাকবেন।

টিএস/ এফসি

আরও পড়ুন