• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৪, ২০১৯, ০২:০৬ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৪, ২০১৯, ০৪:১৬ পিএম

যে রেকর্ডে সাকিবই হবেন ‘একমাত্র’

যে রেকর্ডে সাকিবই হবেন ‘একমাত্র’
সাকিব আল হাসান-ফাইল ছবি

বিশ্বসেরা অলরাউন্ডার তিনি। বাংলাদেশ ক্রিকেটের পোস্টার বয়। টাইগার ক্রিকেট তো বটেই, পুরো বিশ্ব ক্রিকেটেরই অসংখ্য রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান। তার অলরাউন্ড পারফরম্যান্স দেখিয়ে বারবার নাম তুলছেন রেকর্ড বুকের পাতায়।  

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) থেকে আফগানিস্তানের বিপক্ষে শুরু হতে যাওয়া একমাত্র টেস্টে সাকিবের সামনে সুযোগ থাকছে নতুন এক রেকর্ড গড়ার। এই টেস্টে পাঁচ উইকেট পেলেই একমাত্র ক্রিকেটার হিসেবে টেস্ট খেলুড়ে দশ দেশের বিপক্ষে পাঁচ উইকেট পাওয়ার কীর্তি গড়বেন তিনি। ওই রেকর্ডে তাই সাকিবই হবেন একমাত্র ক্রিকেটার যেখানে তার আগে নাম তুলতে পারেননি কেউ। 

২০১৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে জশ হ্যাজেলউডকে আউট করার মাধ্যমে ওই ম্যাচে ৫ উইকেট পূর্ণ করেন সাকিব। আর ওই উইকেটের মাধ্যমেই তিনি নাম লেখান ইতিহাসের পাতায়। ক্রিকেট ইতিহাসের চতুর্থ ক্রিকেটার হিসেবে টেস্ট খেলা নয় দেশের বিপক্ষে পাঁচ উইকেট পাওয়ার রেকর্ড গড়েন বিশ্বসেরা অলরাউন্ডার। 

তার আগে, টেস্টে নয় দেশের বিপক্ষে পাঁচ উইকেট ছিল শ্রীলঙ্কার দুই কিংবদন্তি বোলার মুত্তিয়া মুরালিধরন ও রঙ্গানা হেরাথ এবং সাউথ আফ্রিকার পেস কিংবদন্তি ডেল স্টেইনের। চতুর্থ ক্রিকেটার হিসেবে নয় টেস্ট খেলুড়ে দেশের বিপক্ষে পাঁচ উইকেট পান সাকিব। 

তার ওই রেকর্ডের পর নতুন করে টেস্ট স্ট্যাটাস পেয়েছে আফগানিস্তান ও আয়ারল্যান্ড। সাকিবের সঙ্গে টেস্ট খেলুড়ে নয় দেশের বিপক্ষে পাঁচ উইকেট পাওয়া বাকি তিন ক্রিকেটার এরইমধ্যে চলে গেছেন অবসরে। বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া আফগানিস্তানের বিপক্ষে টেস্টে পাঁচ উইকেট পেলেই তাই ইতিহাসের পাতায় নতুন করে নাম লেখাবেন সাকিব। 

 

এমএইচবি/এসএমএম 

আরও পড়ুন