• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০১৯, ১১:৫৮ এএম

শাবিতে যাত্রা শুরু করলো ‘জোবাইক’

শাবিতে যাত্রা শুরু করলো ‘জোবাইক’

 

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবি) যাত্রা শুরু করলো দেশের প্রথম অ্যাপভিত্তিক বাইসাইকেল শেয়ারিং সেবাদানকারী প্রতিষ্ঠান ‘জোবাইক’। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পরে শাবিতে এই প্রথম এমন সেবা চালু হলো ।

আজ রোববার (২৭ জানুয়ারি) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের ই বিল্ডিং সামনে এ সেবা কার্যক্রমের উদ্বোধন করেন শাবি উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। এসময় তিনি বলেন, ‘এ ধরনের উদ্যোগ প্রশংসনীয়। শিক্ষার্থীদের শারীরিক সুস্থতার জন্য সাইকেল অনেক উপকারী একটি বাহন। আশা করি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা এই সেবাটির যথাযথ ব্যবহার করবে’।

এ সময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, শাবি প্রক্টর অধ্যাপক জহির উদ্দিন আহমেদ, জোবাইকের প্রতিষ্ঠাতা ও নির্বাহী প্রধান মেহেদী রেজা, সহ-প্রতিষ্ঠাতা মোহাম্মদ আজহারুল কুদরত খান, পরিচালনা ব্যবস্থাপক ইসতিয়াক আহমেদ মো. রাশেদ খান ও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থী।

উল্লেখ, জোবাইকের সেবা গ্রহণের জন্য আগ্রহীদেরকে প্রথমেই গুগুল প্লে-স্টোর থেকে জোবাইক মোবাইল এপ্লিকেশনে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে নিবন্ধন করতে হবে। এরপর রিচার্জ পয়েন্ট থেকে অ্যাপে ব্যালেন্স রিচার্জ করে সেবাটি ব্যবহার করা যাবে। বর্তমানে শুধু এন্ড্রয়েড মোবাইল ফোন ব্যবহারকারীরা জোবাইকের সেবা পেলেও শিঘ্রই আইওএস ভার্সনেও সেবাটি চলে আসবে। তখন আইফোন ব্যবহারকারীরাও জোবাইকের সেবাটি উপভোগ করতে পারবেন।

 

সাইসে