• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১০, ২০১৯, ০৫:৪৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১০, ২০১৯, ০৫:৪৭ পিএম

গাইবান্ধায় ভিক্ষুক পুনর্বাসনের অনন্য উদ্যোগ

গাইবান্ধায় ভিক্ষুক পুনর্বাসনের অনন্য উদ্যোগ
এক ভিক্ষুকের হাতে দোকানঘরের চাবি হস্তান্তর করা হচ্ছে - ছবি : জাগরণ

গাইবান্ধা সদর উপজেলা পরিষদের আয়োজনে অসহায় ভিক্ষুকদের পুনর্বাসনের মধ্য দিয়ে এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে উপজেলা প্রশাসন। গাইবান্ধা সদর উপজেলা পরিষদ ২০ জন ভিক্ষুকের মাঝে মালামালসহ ২০টি দোকানঘর সরবরাহ করাসহ তাদের টেকসই উন্নয়নের আওতায় আনার উদ্যোগ নিয়েছে। মঙ্গলবার (৯ জুলাই) চারজন ভিক্ষুককে চারটি দোকানঘরের চাবি হস্তান্তরের মধ্য দিয়ে এই পুনর্বাসন কার্যক্রম শুরু করা হয়।

পুনর্বাসিত হওয়ার পর আবেগে আপ্লুত গাইবান্ধা সদরের খোলাহাটি ইউনিয়নের ছয়ঘড়িয়া গ্রামের ফুল মিয়া বলেন, ‘যারা দোকানঘর দিয়েছে তাদের প্রতি আমি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সেই সাথে সরকারকেও অনেক ধন্যবাদ জানাই। আমি আর ভিক্ষা করব না।’

এছাড়া সদরের কুপতলা ইউনিয়নের মজমাত আলী, একই ইউনিয়নের চাপাদহ এলাকার আব্দুল মমিন, পশ্চিম দুর্গাপুরের তারাবানু ভিক্ষুক পুনর্বাসনের দোকানঘর গ্রহণ করেন। এই দোকান দিয়ে কী করবেন জানতে চাওয়া হলে পুনর্বাসিত ব্যক্তিরা বলেন, এই দোকান দিয়ে আমরা জীবিকা নির্বাহ করব। ভিক্ষাবৃত্তি একটি পাপ কাজ। এই পেশায় আমরা আর কখনোই যাব না। তারা আরও বলেন, উপজেলা চেয়ারম্যান ও নির্বাহী অফিসারকে অনেক অনেক ধন্যবাদ জানাই। কারণ, তারা আমাদের পাপের কাজ থেকে ফিরিয়ে এনেছেন।

এ ব্যাপারে উপজেলা চেয়ারম্যান শাহ্ সারোয়ার কবীর বলেন, দেশে দারিদ্র্য নিরসনে সরকারের অঙ্গীকার বাস্তবায়ন ও ভিক্ষাবৃত্তির মতো অমর্যাদাকর পেশা থেকে নিবৃত্ত করার লক্ষ্যে ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীর আবাসন, ভরণ-পোষণ এবং বিকল্প কর্মসংস্থানের মাধ্যমে তাদেরকে পুনর্বাসিত করা হচ্ছে। আমাদের মূল লক্ষ্য হলো, ভিক্ষাবৃত্তিতে নিয়োজিত জনগোষ্ঠীকে পুনর্বাসন ও প্রশিক্ষণের মাধ্যমে তাদের আয়বর্ধক কর্মকাণ্ডে সম্পৃক্ত করা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) উত্তম কুমার রায় বলেন, এটি একটি চলমান প্রক্রিয়া। অনেক যাচাই-বাছাইয়ের মাধ্যমে এই কার্যক্রম সম্পন্ন করা হচ্ছে, যাতে এই পুনর্বাসন কার্যক্রম কোনোভাবেই প্রশ্নবিদ্ধ না হয়।

এ সময় উপস্থিত ছিলেন সদর উপজেলা চেয়ারম্যান শাহ্ সারোয়ার কবীর, উপজেলা নির্বাহী অফিসার উত্তম কুমার রায়, ভাইস চেয়ারম্যান নুর এ হাবীব টিটন, মহিলা ভাইস চেয়ারম্যান তাসলিমা সুলতানা সৃতিসহ আরো অনেকে।

এনআই

আরও পড়ুন