• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৯:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৭, ২০১৯, ০৯:৩৮ পিএম

নৌকাবাইচ দেখতে যমুনাপাড়ে মানুষের ঢল

নৌকাবাইচ দেখতে যমুনাপাড়ে মানুষের ঢল
নৌকাবাইচ দেখতে যমুনাপাড়ে হাজার হাজার মানুষের সমাগম  -  ছবি : জাগরণ

গ্রাম-বাংলার প্রাচীন ঐতিহ্য নৌকাবাইচকে বাঁচিয়ে রাখতে কয়েক বছর ধরে যমুনা নদীর অংশে টাঙ্গাইলের ভূঞাপুরের গোবিন্দাসীতে দুই দিনব্যাপী নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য তানভীর হাসান ছোট মনির নৌকাবাইচের মূল আয়োজক। এর ধারাহিকতায় শুক্র ও শনিবার (৬ ও ৭ সেপ্টেম্বর) দুই দিনব্যাপী নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।

নৌকাবাইচ দেখতে নদীপাড়ে নামে মানুষের ঢল। নৌকাবাইচে মোট ২৪টি দল অংশগ্রহণ করে। শনিবার ফাইনালে ভূঞাপুরের  গাবসারার আল্লাহ ভরসা দল চ্যাম্পিয়ন ও মানিক তরী দল রানার্সআপ হয়।

নৌকাবাইচ প্রতিযোগিতার উদ্বোধন করেন ভূঞাপুর উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক ও পৌর মেয়র মাসুদুল হক মাসুদ। যমুনা নদীর তীরে নৌকাবাইচ প্রতিযোগিতায় উপস্থিত ছিলেন টাঙ্গাইল-২ (গোপালপুর-ভূঞাপুর) আসনের সংসদ সদস্য ছোট মনির, সিরাজগঞ্জ-২ (সদর-কামাখন্দ) আসনের সংসদ সদস্য ডা. হাবিবে মিল্লাত (মুন্না), মেহেরপুর-২ (গাংনী) আসনের সংসদ সদস্য মোহাম্মদ সহিদুজ্জামান, ভূঞাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হালিম, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক আব্দুল হামিদ ভোলা, ভূঞাপুর থানা অফিসার ইনচার্জ মো. রাশিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান মনিরুল ইসলাম বাবু, মহিলা ভাইস চেয়ারম্যান আলিফ নূর মিনিসহ স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ ও সর্বস্তরের মানুষ।

দুই দিনব্যাপী নৌকাবাইচে টাঙ্গাইলের ভূঞাপুর, গোপালপুর, কালিহাতী, টাঙ্গাইল সদর, বাসাইল উপজেলা এবং সিরাজগঞ্জ ও জামালপুর থেকে আসা নৌকাবাইচ দল প্রতিযোগিতায় অংশ নেয়। এতে প্রতিযোগিতায় প্রথম পুরস্কার মোটরসাইকেল, দ্বিতীয় পুরস্কার ফ্রিজ ও তৃতীয় পুরস্কার রঙিন এলইডি টেলিভিশন চূড়ান্ত বিজয়ীদের মাঝে প্রদান করা হয়। নৌকাবাইচটি গোবিন্দাসী ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও সাবেক চেয়ারম্যান গাজী ইকরাম উদ্দিন তারা মৃধার পরিচালনায় অনুষ্ঠিত হয়।

দেখা যায়, নৌকাবাইচের এক দিন আগে সকাল থেকেই বিভিন্ন উপজেলা থেকে বাইচের নৌকা অনুষ্ঠান স্থানে এসে উপস্থিত হয়।  বেলা বাড়ার সাথে সাথে দুপুর থেকে গোবিন্দাসী ঘাটের আশপাশে হাজার হাজার মানুষ সমবেত হয়। দর্শনার্থীরা উচ্ছ্বাস ও আনন্দে মেতে ওঠেন নৌকাবাইচ দেখতে। কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায় নদী-তীরবর্তী এলাকা।

এনআই

আরও পড়ুন