• ঢাকা
  • সোমবার, ০৬ মে, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ০৮:০২ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ৩, ২০১৯, ০৮:০২ পিএম

২০ দেশের সামরিক উপদেষ্টাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন

২০ দেশের সামরিক উপদেষ্টাদের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন
বিদেশি দূতাবাসের সামরিক উপদেষ্টাদের ঘুমধুম সীমান্ত পরিদর্শন  -  ছবি : জাগরণ

সশস্ত্র বাহিনী বিভাগের ব্যবস্থাপনায় বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্র, রাশিয়া, চীন, জাপান, ভারত, তুরস্কসহ প্রায় ২০টি দেশের সামরিক উপদেষ্টারা বৃহস্পতিবার (৩ অক্টোবর) দ্বিতীয় দিনের মতো বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প ও বাংলাদেশ-মিয়ানমারের মধ্যকার স্থলসীমান্ত পরিদর্শন করেন।

সামরিক উপদেষ্টারা সকাল সাড়ে ১০টায় উভয় দেশের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম ও তুমব্রু এলাকায় একাধিক সীমান্ত পয়েন্ট ঘুরে দেখেন। এ সময় তুমব্রু কোনারপাড়া শূন্যরেখার রোহিঙ্গা ক্যাম্প এবং ঘুমধুম সীমান্তে মৈত্রী সেতু পরিদর্শন করছেন। দুপুরে সাড়ে ১২টার দিকে উখিয়ার কুতুপালং রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করেন।

বুধ ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী এই সফরে তারা একাধিক রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন, নির্যাতিত রোহিঙ্গা জনগোষ্ঠীর সাথে অনানুষ্ঠানিক আলোচনা, বিদেশি দাতা সংস্থাগুলোর কার্যক্রম এবং শরণার্থী শিবির ব্যবস্থাপনার সাথে জড়িত বাংলাদেশি কর্তাব্যক্তিদের সাথে মতবিনিময় করেন। বাংলাদেশে আশ্রিত বলপূর্বক বাস্তচ্যুত মিয়ানমার নাগরিকদের বর্তমান অবস্থা, মিয়ানমারে ফেরত যাওয়ার বিষয়ে তাদের চিন্তাভাবনা ও প্রত্যাবাসন প্রক্রিয়া সম্বন্ধে সম্যক ধারণা প্রদানের উদ্দেশ্যে বিদেশি সামরিক উপদেষ্টরা সফর করেন বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

এনআই

আরও পড়ুন