• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ০৪:৫০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ০৪:৫০ পিএম

জাপানি পররাষ্ট্রমন্ত্রীর কুতুপালং ক্যাম্প পরিদর্শন

জাপানি পররাষ্ট্রমন্ত্রীর কুতুপালং ক্যাম্প পরিদর্শন
রোহিঙ্গাদের স্মার্ট রেজিস্ট্রেশন কার্যক্রম পরিদর্শন করছেন জাপানি পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো  -  ছবি : জাগরণ

কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা মেগা ক্যাম্প পরিদর্শন করেছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। এ সময় তিনি ৫টি উদ্বাস্তু ক্যাম্প পরিদর্শনকালে বিভিন্ন স্থাপনা দেখেন ও রোহিঙ্গাদের হাল অবস্থার খোঁজখবর নেন।

মঙ্গলবার (৩০ জুলাই) দুপুর ১২টা থেকে প্রায় দুই ঘণ্টা ধরে একাধিক ক্যাম্প হেঁটে ঘুরে দেখেন জাপানি পররাষ্ট্রমন্ত্রী। কুতুপালং মেগা-৪ নং ক্যাম্পে বিশ্ব খাদ্য কর্মসূচির রোহিঙ্গাদের খাদ্য বিতরণ কেন্দ্র, ক্যাম্প-৫-এ জাপানের অর্থায়নে এনজিও ফোরামের বাস্তবায়িত বর্জ্য ব্যবস্থাপনা, হাইজিনিক ল্যাট্রিন, ক্যাম্প-১১ ও ১২ এ জাপানের জাইকার অর্থায়নে বাস্তবায়নাধীন নিরাপদ সুপেয় পানি সরবরাহ প্রকল্প, ক্যাম্প-১৭ এ জাতিসংঘ শরণার্থী সংস্থার রোহিঙ্গা স্মার্ট রেজিস্ট্রেশন কার্যক্রম পরিদর্শন করেন।

জাপানি পররাষ্ট্রমন্ত্রী বিভিন্ন ক্যাম্পে রোহিঙ্গাদের সাথে কথা বলে তাদের হালহকিকত, স্বাস্থ্য, স্যানিটেশন প্রভৃতি ব্যাপারে অবহিত হন। একই সময়ে ক্যাম্পগুলোতে রোহিঙ্গাদের দোকানে ব্যবসায়ীদের জীবন নিয়ে কুশলাদি জানতে চান। জাপানি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের সংশ্লিষ্ট কর্মকর্তা, জাতিসংঘের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা ও এনজিও প্রতিনিধিরা ছিলেন।

এনআই

আরও পড়ুন