• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৮, ২০১৯, ০৯:২৫ এএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৮, ২০১৯, ১০:২১ এএম

সংবাদ সম্মেলনে বিজিবি

‘গুলিতে বিএসএফ সদস্য নিহত হলে এটা অবশ্যই অনাকাঙ্ক্ষিত’

‘গুলিতে বিএসএফ সদস্য নিহত হলে এটা অবশ্যই অনাকাঙ্ক্ষিত’
সংবাদ সম্মেলনে রাজশাহী বিজিবি-১ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্নেল ফেরদৌস জিয়া উদ্দিন মাহমুদ- ছবি: জাগরণ

রাজশাহীর চারঘাট সীমান্তে বিএসএফের কোনো সদস্য নিহত হওয়ার দাবি সত্য হলে এটা অবশ্যই অনাকাঙ্ক্ষিত ঘটনা। বিজিবি-১ এর কমান্ডার লেফটেন্যান্ট কর্নেল ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বৃহস্পতিবার (১৭ অক্টোবর) রাত ৯টায় এক সংবাদ সম্মেলনে এ কথা বলেছেন।

বৃহস্পতিবার সকালে চারঘাটের শাহরিয়ার খাল এলাকায় ‘ইলিশ ধরা ঠেকানো’ নিয়ে সংঘর্ষের পর বিকালে ভারতীয় সীমান্ত রক্ষা বাহিনী বিএসএফ কর্মকর্তাদের সঙ্গে পতাকা বৈঠক হয় বিজিবির। এরপর রাতে ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ সাংবাদিকদের বলেন, বিএসএফের একজন সদস্য নিহত এবং একজন আহত হয়েছেন বলে তাদের আঞ্চলিক কমান্ডার পতাকা বৈঠকে দাবি করেছেন। তবে এর পক্ষে ভিডিও বা কোনো প্রমাণ তিনি দেখাননি। বিজিবিকে হতাহতদের পরিচয় জানানো হয়নি। এমনকী, তাদের পদবিও বলা হয়নি। তার দাবি সত্যি হয়ে থাকলে এটা অবশ্যই অনাকাঙ্ক্ষিত ঘটনা। ভারতের পক্ষ থেকে বিএসএফের এক সদস্য নিহতের যে দাবি করা হয়েছে তা ‘নিশ্চিত নন’ জানিয়ে তিনি বলেন, বিষয়টির তদন্ত হবে এবং ভবিষ্যতে যেন এ ধরনের ঘটনা না ঘটে সেদিকে নজর দেয়া হবে। 

সংবাদ সম্মেলনে ফেরদৌস জিয়াউদ্দিন মাহমুদ বলেন, বৃহস্পতিবার বিকাল পৌনে ৫টায় চর শাহরিয়ার বাঁধে বিজিবি-বিএসএফের মধ্যে ব্যাটালিয়ান কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়। এতে ১১৭ নং বিএসএফ ব্যাটালিয়ানের অধিনায়ক কেএস মেহেতা নেতৃত্ব দেন এবং বিজিপির পক্ষে আমি নেতৃত্ব দিই। এ ব্যাপারে উভয়পক্ষ নিজ নিজ অবস্থান থেকে বিষয়টি তদন্ত করে ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে একমত হয়। এছাড়া, এ বিষয়ে আরও আলোচনার জন্য শিগগিরই পতাকা বৈঠক করার সিদ্ধান্ত হয়। পতাকা বৈঠকে উভয়পক্ষ নিজ নিজ বক্তব্য উপস্থাপনের পাশাপাশি মতানৈক্যের বিষয়গুলোতে তদন্ত করতে সম্মত হয়েছে। 

বিএসএফ এক বিবৃতিতে জানায়, পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার আন্তর্জাতিক সীমান্তে ওই ঘটনায় বিএসএফের হেড কনস্টেবল বিজয় ভান সিং নিহত এবং আরও একজন গুলিবিদ্ধ হয়েছেন।

এই স্পিডবোট দিয়ে রাজশাহীর চারঘাট এলাকায় পদ্মা নদীতে ভারত-বাংলাদেশ সীমান্ত লাইন থেকে প্রায় ৬৫০ গজ বাংলাদেশের ভিতরে চলে আসেন বিএসএফ সদস্যরা। ছবিতে ডানে (চেক শার্ট পরা) বাংলাদেশি মৎস্য কর্মকর্তা   -ছবি : বর্ডার গার্ড বাংলাদেশ

বিজিবির বিবৃতিতে পুরো ঘটনার বিবরণে বলা হয়, সকাল ১০টা ৪০ মিনিটে চারঘাট বিওপি থেকে এক কিলোমিটার পশ্চিম দিকে এবং সীমান্ত পিলার ৭৫/৩-এস থেকে ৫০০ মিটার বাংলাদেশের ভেতরে চারঘাট থানার শাহরিয়ার খাল এলাকায় মাছ ধরছিলেন তিন ভারতীয় জেলে। সেখানে মা ইলিশ সংরক্ষণ কর্মসূচির আওতায় মৎস্য কর্মকর্তার উপস্থিতিতে পদ্মা নদীতে অভিযান চলছিল। এসময় তিন জেলেকে আটক করার চেষ্টা করলেও দুজন পালিয়ে যান। একজনকে জালসহ আটক করার পর বিজিবি কর্মকর্তারা নিশ্চিত হন যে ওই জেলেরা ভারতীয় নাগরিক।

এর কিছুক্ষণ পর ১১৭ বিএসএফ ব্যাটালিয়নের কাগমারি ক্যাম্প থেকে চার সদস্যের একটি টহল দল স্পিডবোট নিয়ে ‘অনুমতি ছাড়া’ শূন্য রেখা অতিক্রম করে ‘অবৈধভাবে’ বাংলাদেশের ভেতরে ৬০০-৬৫০ গজ প্রবেশ করে। নদীর এ পাড়ে বিজিবি টহল দলের কাছে এসে তারা আটক ভারতীয় নাগরিককে ছেড়ে দিতে বলেন।

তখন বিজিবি টহল দল আটক ভারতীয় নাগরিককে পতাকা বৈঠকের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করা হবে বলে জানান। কিন্তু তারা ভারতীয় নাগরিককে বিজিবির কাছ থেকে ছিনিয়ে নেয়ার চেষ্টা করে। এতে বিজিবি সদস্যরা বাধা দিলে তাদের উপর ৬/৮ রাউন্ড গুলি চালায় বিএসএফ। আত্মরক্ষার জন্য বিজিবি টহল দল পাল্টা ফাঁকা গুলি করলে বিএসএফ সদস্যরা গুলি করতে করতে দ্রুত চলে যায়।

আটক ভারতীয় নাগরিক প্রণব মণ্ডল পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার জলঙ্গী থানার ছিড়াচর গ্রামের বসন্ত মণ্ডলের ছেলে বলে জানিয়েছে বিজিবি। তাকে চারঘাট থানায় হস্তান্তর করা হয়েছে। তার কাছ থেকে চার কেজি ওজনের কারেন্ট জাল উদ্ধার করা হয়েছে।

রাত ১০টার দিকে চারঘাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সুমিত কুমার কুন্ডু বলেন, মামলা ও ভারতীয় নাগরিক হস্তান্তর প্রক্রিয়া চলছে।

টিএফ/এফসি

 

আরও পড়ুন