• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১০, ২০১৯, ০৪:৫৯ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১০, ২০১৯, ০৪:৫৯ পিএম

বাবরি মসজিদ মামলার রায় নিয়ে মমতার ‘না বলা’ কবিতা

বাবরি মসজিদ মামলার রায় নিয়ে মমতার ‘না বলা’ কবিতা

ঐকমত্যের ভিত্তিতে অযোধ্যা মামলার রায় দিলেন সর্বোচ্চ আদালতের পাঁচ বিচারপতি। রায় ঘোষণা করতে গিয়ে প্রথমেই জানালেন, মামলার অন্যতম পক্ষ শিয়া ওয়াকফ বোর্ডের কোনও দাবিই জন্মায় না ওই বিতর্কিত জমির উপরে। পরে জানানো হল, আর এক মামলাকারী নির্মোহী আখড়ার দাবিও খারিজ করে দেওয়া হচ্ছে। অতএব আইনি লড়াই পড়ে রইল রামলালা বিরাজমান এবং সুন্নি ওয়াকফ বোর্ডের। সে লড়াইয়ে বিতর্কিত জমির অধিকার পেলেন রামলালা বিরাজমান।

শনিবার (৯ নভেম্বর) ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃত্বাধীন পাঁচ সদস্যের বেঞ্চ ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা করেছেন। যেখানে অযোধ্যার বিতর্কিত জমিতে মসজিদ ভেঙে রাম-মন্দির নির্মাণের পক্ষে রায় দিয়েছেন তারা। এরপর থেকেই এই রায় নিয়ে চারদিকে চলছে নানান আলোচনা-সমালোচনা।

এবার রাম জন্বামভূমি-বাবরি মসজিদ মামলার এই আলোচিত রায় নিয়ে সরাসরি কোনো মন্তব্য না করলেও স্বরচিত কবিতার মাধ্যমে নিজের মনোভাব ব্যক্ত করেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কবিতার নাম ‘না বলা’।  জি২৪ নিউজের

মসজিদ তৈরিতে শহরের মধ্যেই পাঁচ একরের একখণ্ড জমি দিতে হবে বলে বলা হয়েছে আদালতের রায়ে। এতে কষ্ট পেয়েছেন মমতা ব্যানার্জি। প্রকাশিত খবরে এমনটাই জানিয়েছে সংস্থাটি। 

তার মতে, অনেকসময় কিছু কথা মুখে বলা যায় না। তবে চুপ থাকতে থাকতেই মনের ভেতর জমে তীব্র ক্ষোভ। কষ্ট পেলে তা গাঁথা থাকে মনের মধ্যে, যা ব্যথার উদ্রেক করে। এই যন্ত্রণা বাড়ায় মানসিক দূষণ। কথা বলতে না পারাটা খুবই যন্ত্রণার।

রোববার (১০ নভেম্বর) প্রকাশিত ‘না বলা’ নামের এই কবিতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লিখেছেন-

 

এসকে

আরও পড়ুন