• ঢাকা
  • মঙ্গলবার, ১০ ডিসেম্বর, ২০১৯, ২৬ অগ্রহায়ণ ১৪২৬
প্রকাশিত: নভেম্বর ১৪, ২০১৯, ০৩:৫১ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ১৪, ২০১৯, ০৩:৫২ পিএম

বুলবুলে লক্ষ্মীপুরে ৭৮ হাজার ৫শ হেক্টর রোপা আমন ক্ষতিগ্রস্ত

লক্ষ্মীপুর সংবাদদাতা
বুলবুলে লক্ষ্মীপুরে ৭৮ হাজার ৫শ হেক্টর রোপা আমন ক্ষতিগ্রস্ত
ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে রামগতি উপজেলার চকগজারিয়া এলাকায় নুয়ে পড়া আমন ধান -ছবি : জাগরণ

ঘূর্ণিঝড় বুলবুলে প্রভাবে টানা বৃষ্টি ও বাতাসে লক্ষ্মীপুর জেলার ৫ টি উপজেলায় মোট ৭৮ হাজার ৫ শত ৯৫ হেক্টর রোপা আমন ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া শীতকালিন শাক-সবজি, মাসকলাই, খেসারী, মরিচ, ধনিয়াসহ বিভিন্ন  ধরনের ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত কৃষকরা সরকারের কাছে সহযোগিতা চেয়েছে।

সরেজমিনে শাকচর, ভবাণীগঞ্জ, তেওয়ারীগঞ্জ, চাঁদখালী, মজু চৌধুরী হাটসহ বিভিন্ন এলাকায় দেখা যায় সেখানে রোপা আমন পানিতে ডুবে গেছে। পাশাপাশি শীতকালিন সবজির মাঠ ক্ষতিগ্রস্ত অবস্থায় পড়ে আছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর সূত্রে জানা যায়, ঘূর্ণিঝড় বুলবুলে প্রভাবে টানা বৃষ্টি ও বাতাসে লক্ষ্মীপুর জেলার ৫টি উপজেলায় মোট ৭৮ হাজার ৫ শত ৯৫ হেক্টর রোপা আমন ক্ষতিগ্রস্থ হয়। এছাড়া শীতকালিন শাক-সবজি ১০০ হেক্টর, মাসকলাই ৫৫ হেক্টর, খেসারী ১৫০ হেক্টর, মরিচ ৩৯ হেক্টর, ধনিয়া ১৮ হেক্টর ক্ষতিগ্রস্থ হয়।

তিনি বলেন, ঝূর্ণিঝড়ের প্রভাবে বৃষ্টি ও প্রবল বাতাসে আমন ফসল হেলে পড়ে যায়। অন্যান্য ফসল অতিবৃষ্টির ফলে জলমগ্ন অবস্থায় আছে। এমন অবস্থায় নালা কেটে জমি থেকে পানি নিষ্কাশনের জন্য কৃষকদের পরামর্শ দেয়া দেয়া হয়েছে। পানি নেমে যাওয়ার পর ক্ষয়ক্ষতির চূড়ান্ত প্রতিবেদন তৈরি করা হবে।

একেএস
 

আরও পড়ুন