• ঢাকা
  • সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২০, ২০১৯, ১১:১০ এএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২০, ২০১৯, ১১:১০ এএম

খুলনায় ৩য় দিনেও বাস চলাচল বন্ধ 

খুলনায় ৩য় দিনেও বাস চলাচল বন্ধ 

খুলনা জেলা প্রশাসনের সাথে মোটর শ্রমিক ও মালিকদের সভায় মঙ্গলবার সিদ্ধান্ত হয় বুধবার (২০ নভেম্বর) থেকে খুলনায় বাস চলাচল শুরু হবে। কিন্তু সে বৈঠকের সিদ্ধান্ত কোন কাজে আসেনি। বুধবারও বাস চলছে না খুলনা থেকে। শ্রমিকদের বক্তব্য আইন সংশোধন নতুবা বাস চলাচল বন্ধ। আর মালিকদের বক্তব্য শ্রমিকরা বাস চালাতে চায় না। আমরা তো বাস আটকে রাখিনি। সব মিলিয়ে খুলনায় যাত্রীবাহী বাস চলাচল না করায় ভোগান্তিতে পড়েছে স্থানীয় ও দূরপাল্লার রুটে চলাচলকারী যাত্রীরা। 

এদিকে, মঙ্গলবার প্রশাসনের সাথে বৈঠকের সিদ্ধান্ত অনুয়ায়ী বুধবার বাস চলাচল করার খবর বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত হওয়ায় অনেকেই নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য বাড়ি থেকে বের হয়ে পড়তে হয়েছে বিপাকে। বেশি ভাড়া দিয়ে জীবনে ঝুঁকি নিয়ে পিকআপ, ট্রাক, নছিমন করিমন বা থ্রি হুইলারে চলাচল করতে হচ্ছে। এতে একদিকে যেমন বেশি অর্থ ব্যয় হচ্ছে তেমনি সময়ও বেশি লাগছে। 

পরিবহন ধর্মঘটের পরিপ্রেক্ষিতে মঙ্গলবার (১৯ নভেম্বর) দুপরে পরিবহন মালিক-শ্রমিক নেতাদের সঙ্গে জেলা প্রশাসনের অভ্যন্তরীণ রুটে বাস চলাচলের সিদ্ধান্ত কাজে আসেনি। 

খুলনা সার্কিট হাউসে অনুষ্ঠিত বৈঠকে দু’পক্ষের আলোচনা শেষে মধ্যস্থতার পরিপ্রেক্ষিতে পরিবহন মালিক-শ্রমিক নেতারা চলমান ধর্মঘট প্রত্যাহার করে নেয়ার আশ্বাস দেন। নতুন সড়ক আইন সংশোধন না করার প্রতিবাদে খুলনায় বুধবার ৩য় দিনের মতো চলছে চালকদের কর্মবিরতি।

খুলনা মটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির হোসেন বলেন, নতুন সড়ক আইনের কিছু ধারায় মালিক ও চালকদের কঠোর শাস্তির কথা বলা হয়েছে। এ কারণে চালক ও মালিকরা ভয়ে গাড়ি বের করছেন না। তবে বৈঠকে প্রশাসনের পক্ষ থেকে আগামী কয়েকদিন নতুন সড়ক আইন বাস্তবায়নে কিছুটা শিথিল করার আশ্বাস দেয়ায় খুলনায় গাড়ি চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে। তিনি বলেন, বাস-পরিবহন চলাচল বন্ধ শুধুমাত্র খুলনার সমস্যা নয় এটি এখন সারাদেশে চলছে। তাই কেন্দ্রীয়ভাবে কোন সিদ্ধান্ত না আসা পর্যন্ত বাস চলাচল করবে না। 

খুলনা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি  মো. নুরুল ইসলাম  বেবী বলেন,  চালকরা কেউ গাড়ি চালাতে চাচ্ছে না।  সকালে সোনাডাঙ্গা আন্তঃজেলা বাস টার্মিনালে এসে চালকদের গাড়ি চালাতে অনুরোধ করলেও তারা রাজি হচ্ছেন না। চালকরা বলছেন, দুর্ঘটনা ঘটলে সব জরিমানা আপনি দেবেন এমন লিখিত দিলে আমরা গাড়ি চালাবো।

খুলনা জেলার অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) মো. ইউসুপ আলী বলেন, মঙ্গলবার মোটর শ্রমিক ও মালিকদের সাথে বৈঠকের পর খুলনায় বাস চালানোর বিষয়ে তারা প্রতিশ্রুতি দেন। কিন্তু তারা সেটি রক্ষা করেননি। বিয়য়টির খোঁজ খবর নিতে সোনাডাঙ্গা বাস টার্মিনালে দুজন নির্বাহী ম্যাজিস্ট্রেটকে পাঠানো হয়েছে। সার্বিক বিষয় খোঁজ খবর নিতে। তিনি বলেন, এটি খুলনার স্থানীয় সমস্যা নয়। তারপরও চেষ্টা করা হচ্ছে। খুলনায় যাতে বাস চলাচল শুরু করে।

কেএসটি

আরও পড়ুন