• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০১৯, ১১:১৭ এএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ১১, ২০১৯, ১১:১৭ এএম

এলাকাবাসীর উদ্যোগে কাঠের সেতু

এলাকাবাসীর উদ্যোগে কাঠের সেতু

ময়মনসিংহের ভালুকা উপজেলার হবিরবাড়ি ঝালপাজা গ্রামে এলাকাবাসী খিরু নদীর উপর প্রায় দেড়শ ফুট লম্বা একটি কাঠের সেতু নির্মাণ করে পারাপারের ব্যবস্থা করেছেন। বিশেষ করে ছাত্রছাত্রীদের পারাপারের কথা বিবেচনা করে এলাকাবাসীর যৌথ সহযোগিতায় খিরু নদীর উপর প্রায় দেড়শ ফুট লম্বা একটি মজবুত কাঠের সেতু নির্মাণ এলাকাবাসী। ওই সেতু দিয়ে এখন দল বেধে ছাত্রছাত্রীরা বিদ্যালয়ে আসা যাওয়া করছে নির্বিঘ্নে। 

ঝালপাজা উচ্চবিদ্যালয়ের সহকারী শিক্ষক নাজমুল আলম সোহাগ জানান, খিরু নদীর এ স্থানটিতে একটি সেতুর অভাবে ছেলে মেয়েদের লেখাপড়ার বিঘ্ন ঘটতো। এ ছাড়াও নদী পাড়ের ঝালপাজা বাজারে হাজার হাজার মানুষ সপ্তাহে দুদিন হাট করতে আসে। এলাকাবাসীর উদ্যোগে একটি কাঠের ব্রিজ করে দিয়েছেন। এখানে একটি পাকা ব্রিজ নির্মাণ করা হলে শত শত ছাত্রছাত্রীর লেখাপড়ার সুযোগ সৃষ্টি ও দুই পাড়ের ৮-১০টি গ্রামের মানুষের চলাচলের পথ সুগম হবে।

এ ব্যাপারে হবিরবাড়ী ইউনিয়ন চেয়ারম্যান তোফায়েল আহম্মেদ বাচ্চু জানান, ঝালপাজা হবিরবাড়ী ইউনিয়নের একটি ঐতিহ্যবাহী গ্রাম, বহুকাল পূর্ব হতে এ গ্রামে একটি পুরানো বাজার, একটি উচ্চবিদ্যালয় ও প্রাথমিক বিদ্যালয়সহ মসজিদ মাদ্রাসা, শিল্পপ্রতিষ্ঠানসহ সামাজিক প্রতিষ্ঠান রয়েছে। এখানে কয়েকটি গ্রাম নদীর কুলঘেষা হওয়ায় এলাকাবসী ও ছাত্রছাত্রী বিভিন্ন গার্মেন্টের কর্মীরা নদী পারাপার হয় প্রতিদিন। নদীর উপর একটি পাকা ব্রিজ নির্মাণ খুব জরুরি।

কেএসটি

আরও পড়ুন