• ঢাকা
  • রবিবার, ০৫ মে, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ১৩, ২০১৮, ১০:৪৭ এএম

ফলোঅনে পড়েই দিনশেষ করলো জিম্বাবুয়ে

ফলোঅনে পড়েই দিনশেষ করলো জিম্বাবুয়ে

 

ব্রেন্ডন টেলর ও পিটার মুরের প্রতিরোধ গড়ে তুললেও শেষ পর্যন্ত ফলোঅনে পড়েই দিনশেষ করলো জিম্বাবুয়ে। শেষ বিকেলে বাংলাদেশি বোলারদের নৈপুণ্যে উইকেটে আর টিকে থাকতে পারলোনা সফরকারীরা। টেন্ডাই চাতারা ইনজুরির কারণে মাঠে নামতে না পারায় ৩০৪ রানেই প্রথম ইনিংস শেষ জিম্বাবুইয়ানদের। 

বাংলাদেশি ফিল্ডারদের ক্যাচ মিসের মহড়ার দিনে আবারো উজ্জ্বল বাংলাদেশি স্পিনার তাইজুল ইসলাম। আজও তুলে নিয়েছেন ৫ উইকেট। পরপর তিন ইনিংসেই ৫ উইকেট নেওয়ার কীর্তি গড়লেন এই বাঁহাতি।  

 

বাংলাদেশের প্রথম ইনিংসে করা ৭ উইকেটে ৫২২ রানের জবাবে ব্র্যান্ডন টেলর এবং পিটার মুরের জুটিতে বিপর্যয় সামাল দিয়ে দারুণ প্রতিরোধ গড়ে তুলেছিল জিম্বাবুয়ে।  তবে পিটার মুরকে লেগ বিফোরের ফাঁদে ফেলে টাইগার শিবিরে স্বস্তি এনে দিয়েছেন আরিফুল হক।


দলীয় ১৩১ রানে পাঁচ উইকেট হারানো জিম্বাবুয়ে ষষ্ঠ উইকেটে টেলর আর মুরের জুটি ১৩৯ রানের জুটি গড়ে দলকে ফলোঅনের লজ্জা থেকে বাঁচানোর জন্য লড়াই চালিয়ে যান। তবে ১২ চার ও ১ ছক্কার মারে ৮৩ রানের ইনিংস খেলা মুরকে ফেরান আরিফুল। তার খানিক পরেই টেলর তুলে নেন তার সেঞ্চুরি। 


 
এর আগে  মঙ্গলবার (১৩ নভেম্বর) সকাল সাড়ে ৯টায় মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে শুরু হওয়া ম্যাচের দ্বিতীয় দিনের শুরু থেকেই অতি রক্ষণাত্মক ব্যাটিং করতে থাকে জিম্বাবুয়ে।  পেস আর স্পিনের বিপক্ষে ব্রায়ান চারি এবং টিরিপানো বেশ অস্বস্তিতে পড়েন।  


দলীয় ৪০ রানের মাথায় টিরিপানো ৪৬ বলে ৮ রান করে তাইজুলের বলে প্রথম স্লিপে মিরাজের বলে ধরা পড়েন।  তবে তার খানিক পরেই আবারও উইকেট না পাওয়ার আক্ষেপে পড়েছেন অভিষিক্ত পেসার খালেদ আহমেদ। গতকালের পর আজও তার বলে ক্যাচ ড্রপ হয়েছে।


লাঞ্চের ঠিক আগে মিরাজের বলে লেগ স্লিপে ক্যাচ দিয়ে জীবন পান চারি। কিন্তু পরের বলেই তার গ্লাভস ছুয়ে শর্টে দাঁড়িয়ে থাকা ফিল্ডার মুমিনুল ক্যাচ ধরেন। আম্পায়ার ধর্মসেনা আউট না দিলেও রিভিউ নিয়ে সফল হয় বাংলাদেশ এবং মিরাজ পান ম্যাচে তার প্রথম উইকেট।  


লাঞ্চের তাইজুলের করা বলে আসলে উইলিয়ামসনের কিছুই করার ছিল না।  টার্ন না করা লেন্থ বলে ১১ রান করা উইলিয়ামস সোজা ব্যাটে খেলতে গেলে বল তার ব্যাট ফাঁকি দিয়ে অফ স্টাম্পে আঘাত হানে।  এরপর একইভাবে রানের খাতা না খোলা সিকান্দার রাজাকে বোকা বানিয়ে বোল্ড করে নিজের ৪ উইকেট শিকার করেন তাইজুল।   
 

এসএইচএস