• ঢাকা
  • শনিবার, ০৪ মে, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৩০, ২০১৯, ১০:০৭ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ৩০, ২০১৯, ১০:০৭ পিএম

সড়ক অবরোধ ও মানববন্ধন

গাইবান্ধায় সাঁওতাল উচ্ছেদ ঘটনার চার্জশিট প্রত্যাখ্যান

গাইবান্ধায় সাঁওতাল উচ্ছেদ ঘটনার চার্জশিট প্রত্যাখ্যান
সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির নেতাকর্মীদের সড়ক অবরোধ  -  ছবি : জাগরণ

গাইবান্ধার গোবিন্দগঞ্জের বহুল আলোচিত সাঁওতাল উচ্ছেদ ঘটনার পিআইবির দেওয়া চার্জশিট প্রত্যাখ্যান করেছে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি।

এরই ধারাবাহিকতায় পিবিআইয়ের দেয়া চার্জশিট প্রত্যাখ্যান ও পুনরায় তদন্তের দাবিতে সাঁওতালরা দলবদ্ধ হয়ে গাইবান্ধা জেলা শহরে  বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ কর্মসূচি পালন করে।

গোবিন্দগঞ্জের সাঁওতালপল্লিতে হামলা, ভাঙচুর, নির্যাতন, অগ্নিসংযোগ, মালামাল লুটের ঘটনার মামলায় পিবিআইর দেয়া চার্জশিট প্রত্যাখ্যান করে ও পুনরায় তদন্তের দাবিতে মঙ্গলবার (৩০ জুলাই) দুপুরে গাইবান্ধা শহরে বিক্ষোভ মিছিল ও শহরের ডিবি রোডে আধা ঘণ্টা অবস্থান করে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটি। এতে শহরে যান চলাচল বন্ধ হয়ে যায়।

অবরোধ চলাকালে সাহেবগঞ্জ বাগদা ফার্ম ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির নেতারা অবিলম্বে পিআইবির দেয়া চার্জশিট বাতিল করে পুলিশসহ আলোচিত মূল হোতাদের অন্তর্ভুক্ত করে নতুন করে চার্জশিট দেয়ার দাবি জানান।

এ সময় নতুন চার্জশিটের দাবিতে গাইবান্ধা জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি প্রদান করেন নেতাকর্মীরা।

ভূমি উদ্ধার সংগ্রাম কমিটির সহসভাপতি ফিলিমন বাস্কেসহ অন্য নেতারা বলেন, প্রকাশ্যে সাঁওতালদের বাড়িঘরে অগ্নিসংযোগকারী পুলিশসহ গুরুত্বপূর্ণ এজাহারভুক্ত আসামিদের নাম বাদ দেয়া হয়েছে। তারা আরও বলেন, বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত পুলিশের আগুন লাগানোর ফুটেজ, ছবি প্রকাশ পেলেও পিআইবির তদন্তকারী কর্মকর্তারা তা এড়িয়ে গেছেন। এ থেকে অনুমিত হয় পুলিশ প্রভাবিত হয়ে এই চার্জশিট প্রদান করেছেন। তাই তারা এই প্রতিবেদনকে প্রত্যাখ্যান করেন।

এর আগে চার্জশিট দাখিলের দিন গত রোবার বেলা সাড়ে তিনটা থেকে উপজেলার গোবিন্দগঞ্জ-দিনাজপুর সড়কের সাহেবগঞ্জ মোড়ে প্রায় দুই ঘণ্টাব্যাপী অবরোধ করে রাখেন তারা।

তাদের এই দাবির পক্ষে সমর্থন জানিয়ে বক্তব্য দেন সিপিবির কেন্দ্রীয় কমিটির প্রেসিডিয়াম সদস্য ও জেলা কমিটির সভাপতি কমরেড মিহির  ঘোষ, বাসদের জেলা আহ্বায়ক কমরেড গোলাম রব্বানীসহ বাগদা ফার্ম কমিটির নেতাকর্মীরা।

উল্লেখ্য, সাঁওতালপল্লিতে হামলা, ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যা মামলায় ৯০ জনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)। রোববার (২৮ জুলাই) সকাল সাড়ে ১০টার দিকে গোবিন্দগঞ্জ সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে চার্জশিট (অভিযোগপত্র) দাখিল করেন পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) গাইবান্ধার অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ আবদুল হাই সরকার।

এনআই

আরও পড়ুন