• ঢাকা
  • মঙ্গলবার, ৩০ এপ্রিল, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৬, ২০১৯, ০৮:২১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৬, ২০১৯, ০৮:২১ পিএম

ফাহাদ হত্যা মামলায় প্রসিকিউশন গঠনের প্রক্রিয়া চলছে : আইনমন্ত্রী

ফাহাদ হত্যা মামলায় প্রসিকিউশন গঠনের প্রক্রিয়া চলছে : আইনমন্ত্রী
গণমাধ্যমের সাথে কথা বলছেন আইনমন্ত্রী আনিসুল হক -ছবি : সংগৃহীত

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বুয়েট শিক্ষার্থী আবরার ফাহাদ হত্যা মামলার অভিযোগপত্র দ্রুত গ্রহণ করার জন্য প্রসিকিউশন টিম (রাষ্ট্রপক্ষের আইনজীবীদের দল) গঠনের প্রক্রিয়া চলছে।

বুধবার (১৬ অক্টোবর) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) একটি প্রতিনিধিদলের সাথে বৈঠক শেষে গণমাধ্যমকে আইনমন্ত্রী এ কথা বলেন।

মন্ত্রী বলেন, আবরার হত্যা মামলার চার্জশিট দ্রুত রিসিভ করার জন্য একটি প্রসিকিউশন টিম গঠনের প্রক্রিয়া শুরু হয়ে গেছে। যে মুহূর্তে আবরার হত্যা মামলার চার্জশিট দাখিল করা হবে, সেই মুহূর্তেই বিচারকাজ শুরু করে দ্রুত শেষ করা হবে।

মামলার প্রক্রিয়া তুলে ধরে আইনমন্ত্রী বলেন, যে কোনও ফৌজদারি মামলার এজাহার দেয়ার পর তদন্ত শুরু হয়। সে অনুযায়ী তদন্ত হচ্ছে। এরই মধ্যে অভিযুক্ত অনেককেই আটক করা হয়েছে। তার মধ্যে কেউ কেউ অপরাধ স্বীকার করেছে। স্বরাষ্ট্রমন্ত্রী কিছুদিন আগে বলেছেন দ্রুত সময়ে এ মামলার চার্জশিট দেবেন। এরই মধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দ্রুত বিচারকাজ শেষ করার নির্দেশ দিয়েছেন। সে জন্য আমরা আমাদের প্রসিকিউশন প্রস্তুত করছি।

বুয়েটের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী আবরার ফাহাদকে (২১) ৬ অক্টোবর (রোববার) রাতে শেরেবাংলা হলের ২০১১ নম্বর কক্ষে ডেকে নিয়ে পিটিয়ে হত্যা করেন ছাত্রলীগের কয়েকজন নেতা-কর্মী।

এ ঘটনায় আবরারের বাবা বরকতউল্লাহ ১৯ জনকে আসামি করে চকবাজার থানায় মামলা করেন। পুলিশ মামলার এজাহারভুক্ত ১৬ আসামিসহ এ পর্যন্ত ২০ জনকে গ্রেফতার করেছে। তাদের মধ্যে পাঁচজন দায় স্বীকার করে জবানবন্দি দিয়েছেন।

এ ঘটনার পর ক্ষুব্ধ হয়ে আন্দোলন শুরু করেন আবরারের সহপাঠীসহ বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা। তাদের দাবির মুখে ১১ অক্টোবর বুয়েট ক্যাম্পাসে সাংগঠনিক ছাত্র-রাজনীতি নিষিদ্ধ ঘোষণা করেন উপাচার্য অধ্যাপক সাইফুল ইসলাম। বুয়েটের কোনও শিক্ষার্থী ছাত্র-রাজনীতিতে জড়িত হলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার ঘোষণাও দেন তিনি।

মঙ্গলবার (১৫ অক্টোবর) আবরারের হত্যাকারীদের বিশ্ববিদ্যালয় থেকে স্থায়ী বহিষ্কার ও হত্যা মামলার অভিযোগপত্র জমা না দেয়া পর্যন্ত শিক্ষা-সংক্রান্ত সব কার্যক্রম বর্জনের ঘোষণা দেন বুয়েটের সাধারণ শিক্ষার্থীরা।

এমএ/এসএমএম

আরও পড়ুন