• ঢাকা
  • শুক্রবার, ০৩ মে, ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২৭, ২০১৯, ০৫:৫১ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২৭, ২০১৯, ০৮:৪১ পিএম

আজিজ মোহাম্মদ ভাইয়ের বাসায় ক্যাসিনো, মিনিবার

আজিজ মোহাম্মদ ভাইয়ের বাসায় ক্যাসিনো, মিনিবার
আজিজ মোহাম্মদ ভাই - ফাইল ছবি

চলচ্চিত্র প্রযোজক ও ব্যবসায়ী আজিজ মোহাম্মদ ভাইয়ের গুলশানের বাসায় ক্যাসিনো সরঞ্জাম ও মিনিবারের সন্ধান পেয়েছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। রোববার (২৭ অক্টোবর) বিকাল সাড়ে ৪টার দিকে গুলশান ২ নম্বর সেকশনের ৫৭ নম্বর সড়কের ১১/এ বাড়িতে পাশাপাশি দুটি ভবনে অভিযান শুরু হয়। তবে অভিযানকালে আজিজ মোহাম্মদ ভাই বাসায় ছিলেন না। 

সন্ধ্যা ৭টায় অভিযান শেষে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের অতিরিক্ত পরিচালক মোহাম্মদ ফজলুর রহমান বলেন, গুলশান ৫৭ নম্বর রোডের ১১/এ নম্বর বাসাটি আজিজ মোহাম্মদ ভাইয়ের নামে। তবে বাসাটি দেখাশোনা করতেন তার ভাই ও বোন। 

তিনি বলেন, গোপন সংবাদের ভিত্তিতে অভিযান চালিয়ে বিপুল পরিমাণ বিদেশি মদ, সীসার উপকরণ ও ক্যাসিনো সরঞ্জাম জব্দ করেছি। এ ছাড়াও নবীন ও পারভেজ নামে বাসার দুই কর্মচারীকে আটক করেছি। তাদেরকে মাদক নিয়ন্ত্রণ অধিদফতরের ঢাকা মেট্রো কার্যালয়ে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। 

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উপ-পরিদর্শক মোশারফ হোসেন বলেন, আজিজ মোহাম্মদ ভাইয়ের বাসার ছাদে যে ক্যাসিনোটি পাওয়া যায়, এতে ডলারের মাধ্যমে খেলা হত। সম্প্রতি রাজধানীতে যতগুলো ক্যাসিনোবিরোধী অভিযান পরিচালনা করা হয়েছে, সব জায়গায় দেখা গেছে- খেলা হতো টাকা দিয়ে। কিন্তু এখানে খেলা হতো এক সেন্ট থেকে শুরু করে ১০০ ডলারের কয়েন দিয়ে। এতেই বোঝা যায়, এখানে খুব হাইপ্রোফাইল মানুষরা খেলতে আসতেন।

অভিযান শুরুর পর মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের সহকারী পরিচালক খুরশিদ আলম বলেন, আমাদের কাছে তথ্য ছিল গুলশান-২-এর ৫৭ নম্বর রোডে আজিজ মোহাম্মদের বাসায় মদের মিনি বারে অবৈধ মাদক বিক্রি ও সেবন করা হয়। সেই তথ্যের ভিত্তিতে আমরা অভিযানে এসে বাড়ির ছাদে একটি মিনি বারের সন্ধান পাই। 

আজিজ মোহাম্মদ ভাই অলিম্পিক ইন্ডাস্ট্রিজসহ প্রায় ১১টি ইন্ডাস্ট্রির মালিক। এছাড়া মালয়েশিয়া, থাইল্যান্ড, হংকং, সিঙ্গাপুরে রয়েছে তার উঁচুমানের রিসোর্ট। তবে চলচ্চিত্র প্রযোজক হিসেবেই তিনি বেশি পরিচিত। চিত্রনায়ক সোহেল চৌধুরী ও সালমান শাহ হত্যাকাণ্ডে জড়িত হিসেবে তার নাম এসেছিল। অলিম্পিকের পাশাপাশি আমবী ফার্মাসিউটিক্যালসের চেয়ারম্যান আজিজ মোহাম্মদ ভাই, তার স্ত্রী নওরীন এই কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক।

শেয়ার কেলেঙ্কারির এক মামলায় গত বছর আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে পুঁজিবাজার বিষয়ক ট্রাইব্যুনাল। এর আগ থেকেই তিনি বিদেশে অবস্থান করছেন। 

প্রসঙ্গত, ১৯৪৭ সালে দেশভাগের পর আজিজ মোহাম্মদ ভাইয়ের পরিবার ভারতের গুজরাট থেকে বাংলাদেশে আসে। তাদের পরিবার মূলত পারস্য বংশোদ্ভূত। তারা বাহাইয়ান সম্প্রদায়ের লোক। বাহাইয়ানকে সংক্ষেপে বাহাই বলা হয়। উপমহাদেশের উচ্চারণে এই বাহাই  থেকে পরবর্তীতে ভাই হয়ে যায়। ধনাঢ্য এই পরিবার পুরান ঢাকায় বসবাস শুরু করে। ১৯৬২ সালে আজিজ মোহম্মদ ভাইয়ের জন্ম হয় আরমানিটোলায়।

এইচ এম/ এফসি

আরও পড়ুন