• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০১৯, ০৩:৩৬ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৭, ২০১৯, ০৩:৩৬ পিএম

লক্ষ্য ছিল আইএসের দৃষ্টি আকর্ষণ

মূল পরিকল্পনাকারী তামিম 

মূল পরিকল্পনাকারী তামিম 
তামিম চৌধুরী- ফাইল ছবি

রাজধানীর হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলা মামলার রায়ে আদালত মূল পরিকল্পনা ও হামলাকারীদের লক্ষ্য নিয়ে কিছু পর্যবেক্ষণ দিয়েছেন। বুধবার (২৭ নভেম্বর) রায়ে এ পর্যবেক্ষণ দেয়া হয়।

পর্যবেক্ষণে আদালত বলে, হলি আর্টিজান হামলার মূল পরিকল্পনাকারী ও সমন্বয়কারী ছিল তামিম চৌধুরী। আসামি আসলাম হোসেন র‌্যাশ তার দোষ স্বীকারোক্তিমূলক জবানবন্দিতে উল্লেখ করেন, ‘আমি তখন তামিম ভাইয়ের কাছে গুলশান বা কোনো কূটনৈতিক এলাকায় আক্রমণের উদ্দেশ্য জানতে চাই। তামিম ভাই বলেন যে, আমাদের সংগঠন নব্য জেএমবি আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএস দ্বারা অনুপ্রাণিত। আইএসের দৃষ্টি আকর্ষণ করার জন্যই গুলশানের কূটনৈতিক এলাকায় হামলা করা প্রয়োজন।”

পর্যবেক্ষণে বলা হয়, ‘কাজেই এটা প্রতিষ্ঠিত যে, তামিম চৌধুরীর নেতৃত্বে হলি আর্টিজান হামলা সংঘটিত হয়। বাংলাদেশে তথাকথিত জিহাদ কায়েমের লক্ষ্যে জননিরাপত্তা বিপন্ন করার জন্য জনমনে আতঙ্ক তৈরি করা এবং আন্তর্জাতিক জঙ্গি সংগঠন আইএসের দৃষ্টি আকর্ষণ করার জন্য তামিম চৌধুরীর পরিকল্পনায় নব্য জেএমবির সদস্যরা গুলশান হলি আর্টিজানে হামলা করে। নির্মম ও নিষ্ঠুরভাবে গ্রেনেড, আগ্নেয়াস্ত্র, ধারালো চাপাতি দিয়ে ১৭ জন বিদেশি ও ৪জন বাংলাদেশি নাগরিক ও দুজন পুলিশ অফিসারকে হত্যা করে এবং অনেককে গুরুতর আহত ও জিম্মি করে।’

এমএ/টিএফ
 

আরও পড়ুন