• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: নভেম্বর ২৭, ২০১৯, ০৭:১৫ পিএম
সর্বশেষ আপডেট : নভেম্বর ২৭, ২০১৯, ০৭:১৫ পিএম

‘বিত্তবান ঘরের ছেলেরা জঙ্গিবাদে যুক্ত হচ্ছে’

‘বিত্তবান ঘরের ছেলেরা জঙ্গিবাদে যুক্ত হচ্ছে’
গণমাধ্যমের সাথে কথা বলছেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম -ছবি : টিভি থেকে নেয়া

‘দুঃখজনক ব্যাপার যারা বিত্তবান ঘরের ছেলে তারাই ভালো স্কুলে পড়াশোনা করছে, তারা এ সমস্ত জঙ্গিবাদের সঙ্গে যুক্ত হয়ে যাচ্ছে। 

গুলশানের হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার ঘটনার মামলার রায় ঘোষণার পর গণমাধ্যমকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম এসব কথা বলেন। 

বুধবার (২৭ নভেম্বর) ঘোষণার পর বিচারিক আদালতে সুপ্রিমকোর্টে নিজ কার্যালয়ে গণমাধ্যমের প্রশ্নের জবাবে তিনি এই মন্তব্য করেন। 

মাহবুবে আলম বলেন, আমার মনে হয় এখন সময় এসেছে সবগুলো স্কুল সরকারি, বেসরকারি, ইংরেজি মাধ্যম, মাদ্রাসাসহ সব জায়গায় অন্ততপক্ষে জঙ্গিবাদের প্রতি কোনও রকম যাতে শিক্ষা না দেয়া হয়, কোনও রকম আকৃষ্ট করা না হয়, উৎসাহিত করা না হয় সে ব্যাপারে আমাদের সামাজিক আন্দোলন গড়ে তোলার দরকার।

তিনি  বলেন, এ মামলা থেকে আমাদের দেশ যে জঙ্গিবাদ উৎপাটনের ক্ষেত্রে আন্তরিক এবং দ্রুত পদক্ষেপ নিতে সক্ষম এটি প্রমাণ হচ্ছে। এ ঘটনাটি আমাদের দেশের ভাবমূর্তি অনেকটা ম্লান করেছিল। এ রায়ের ফলে সে ভাবমূর্তি, দেশে আইনের শাসন জঙ্গিবাদ নির্মূলে সরকারের যে তৎপরতা এটা প্রমাণিত হয়েছে।

মামলার পরবর্তী কার্যক্রম সম্পর্কে অ্যাটর্নি জেনারেল বলেন, এ রায়ের পরে ডেথ রেফারেন্স (মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য) হিসেবে মামলাটি হাইকোর্টে আসবে। তখন আমরা সবরকম প্রস্তুতি নিয়ে এ মামলাটি পরিচালনা করার চেষ্টা করব। যাতে জঙ্গিবাদের ব্যাপারে আদালত যে রায় দিয়েছে, সে রায়টি যাতে বহাল থাকে।

এমএ/এসএমএম 

আরও পড়ুন