• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ৬, ২০২০, ০৮:২৩ পিএম
সর্বশেষ আপডেট : মে ৬, ২০২০, ০৮:২৩ পিএম

মধ্যপ্রাচ্য থেকে ফিরছে ২৯ হাজার প্রবাসী

মধ্যপ্রাচ্য থেকে ফিরছে ২৯ হাজার প্রবাসী
ফাইল ছবি

করোনাভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতির কারণে আগামী কয়েক সপ্তাহে মধ্যপ্রাচ্য থেকে দেশে ফিরছেন প্রায় ২৮ হাজার ৮৪৯ জন প্রবাসী বাংলাদেশি।

কুয়েত, ইরাক, সৌদি আরব, জর্ডান ও ওমানসহ বিভিন্ন দেশ থেকে আসছেন তারা। দেশে কোয়ারেন্টিনের জায়গা বিবেচনা করেই পর্যায়ক্রমে তাদের ফেরত আনা হবে।

বুধবার (৬ মে) প্রবাসী শ্রমিকদের ফিরিয়ে আনার বিষয়ে আন্তঃমন্ত্রণালয়ের ভিডিও কনফারেন্সে এসব সিদ্ধান্ত হয়। পররাষ্ট্র মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়সহ, স্বরাষ্ট্র, স্বাস্থ্য, বিমান ও পর্যটন মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট দফতর এতে অংশ নিয়েছে।

বৈঠক শেষে ভিডিও বার্তায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন জানান, বিদেশে আটকে থাকা সব নাগরিকদের ফেরত আনার উদ্যোগ নেয়া হচ্ছে। এরই মধ্যে মধ্যপ্রাচ্য থেকে অবৈধ, কারামুক্ত ও আটকে থাকা প্রায় ৪ হাজার দেশে ফিরেছেন। কুয়েতে ক্যাম্পে আটকে থাকা প্রায় সাড়ে ৪ হাজার বাংলাদেশির সব ধরনের খোঁজ রাখছে সেখানকার বাংলাদেশ দূতাবাস।

দেশটির সরকারের অনুমতি মিললেই তাদের ফেরত আনা হবে। ভারতসহ বিভিন্ন দেশ থেকে বিশেষ ফ্লাইটে আসছেন বাংলাদেশিরা।প্রবাসী শ্রমিকদের চাকরী আগামী আরও ৬ মাস বহাল রাখার অনুরোধ জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী।

বিভিন্ন দেশে বৈধ এবং অবৈধ সব বাংলাদেশি শ্রমিককে সুরক্ষা দিতেও সে সব দেশের সরকারকে অনুরোধ তার।

এসএমএম

আরও পড়ুন