• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৪, ২০১৯, ১০:১৩ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৪, ২০১৯, ০২:৫৯ পিএম

ইংল্যান্ডের শ্রেষ্ঠ সুন্দরী বাঙালি ললনা ভাষা

ইংল্যান্ডের শ্রেষ্ঠ সুন্দরী বাঙালি ললনা ভাষা

 

ইংল্যান্ডের শ্রেষ্ঠ সুন্দরী তরুণী হিসেবে ‌‌‘মিস ইংল্যান্ড ২০১৯’ খেতাব জয় করেছেন একজন বাঙালি ললনা। ভারতীয় বংশোদ্ভূত এই বাঙালি কন্যার নাম ভাষা মুখোপাধ্যায়।

বৃহস্পতিবার (০১ আগস্ট) সন্ধ্যায় লন্ডনের নিউক্যাসলে ‘মিস ইংল্যান্ড ২০১৯’ প্রতিযোগিতার চূড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়। আর সেখানে সবাইকে পেছনে বিজয় মুকুট পড়েন ২৩ বছর বয়সী এই বাঙালি কন্যা। এ সময় তার মাথায় ইংল্যান্ডের শ্রেষ্ঠ সুন্দরীর তাজ পড়িয়ে দেন বর্তমান বিশ্বসুন্দরী ভেনেসা পন্স ডি লিওন।

এদিকে এই বিজয় অর্জনের মাত্র কয়েক ঘণ্টা পরেই তার ব্যাপারে জানা যায় এক চমকপ্রদ তথ্য। মিস ইংল্যান্ড প্রতিযোগিতার কারণে নিজের পেশার প্রতি অসম্মান প্রদর্শন করেননি তিনি। সেখান থেকে বেরিয়ে গিয়েই বোস্টনের একটি হাসপাতালে জুনিয়র ডাক্তার হিসেবে যোগদান করেছেন ভাষা! একজন নারী হিসেবে নিজের সৌন্দর্যের শ্রেষ্ঠত্ব প্রমাণের পাশাপাশি একজন ব্যক্তি হিসেবে নিজের পেশাদারিত্ব ও কর্তব্যের প্রতি নিষ্ঠা প্রকাশের এক অনন্য দৃষ্টান্ত সৃষ্টি করলেন ভাষা।

তার ব্যক্তিগত তথ্য অনুসন্ধানে জানা যায়, এরইমধ্যে নটিংহাম বিশ্ববিদ্যালয় থেকে দুটি বিষয়ে স্নাতক সম্পন্ন ডিগ্রী অর্জন করেছেন এই মেধাবী বাঙালি ললনা। যার একটি হলো চিকিৎসা বিজ্ঞান, আর অপরটি মেডিসিন ও সার্জারি। চিকিৎসা বিজ্ঞানে পড়ার সময়েই তিনি তার মডেলিং ক্যারিয়ার শুরু করেন।

ভারতে জন্মগ্রহণ করলেও মাত্র নয় বছর বয়সে পরিবারের সঙ্গে যুক্তরাজ্যে পাড়ি জমান ভাষা।সেখানেই স্থায়ীভাবে বসবাস করেন তারা। অত্যন্ত মেধাবী এই তরুণী চিকিৎসক ৫টি ভাষায় অনর্গল কথা বলতে পারেন। তার আইকিউ লেভেল ১৪৬। তাই প্রাতিষ্ঠানিকভাবেই তিনি ‘জিনিয়াস’ উপাধি প্রাপ্ত।

মিস ইংল্যান্ড প্রতিযোগিতায় অংশ নিয়ে ভাষা তার অনুভূতি প্রকাশ করে বলেন, ‘অনেকে মনে করেন, সুন্দরী প্রতিযোগিতায় যারা আসেন তারা নির্বোধ-বোকাসোকা হন। কিন্তু সেটা যে সঠিক নয়, আমরা তা প্রমাণ করেছি।’

ভারতীয় উপমহাদেশের বাংলা ভাষাভাষি অঞ্চলের মানুষের মাঝে একটি প্রবাদ প্রচলিত রয়েছে, ‘যে চুল বাঁধতে জানে, সেগুণবতী রাঁধতেও জানে।’ আর এই প্রবাদের বাস্তব উদাহরণ ভাষা মুখোপাধ্যায় নামের এই ভারতীয় বাঙালি কন্যা।

এসকে

আরও পড়ুন