• ঢাকা
  • রবিবার, ২৬ মে, ২০১৯, ১২ জ্যৈষ্ঠ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: এপ্রিল ১, ২০১৯, ০৫:৫৪ পিএম
সর্বশেষ আপডেট : এপ্রিল ১৩, ২০১৯, ০৯:৪৭ পিএম

রাতে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা 

জাগরণ প্রতিবেদক 
রাতে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা 
ছবি: সংগৃহীত

রাতে কালবৈশাখী ঝড়ের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন ঢাকা আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ আরিফ হোসেন। তিনি বলেন, রোববার (৩১ মার্চ) সন্ধ্যার পর হঠাৎ কালবৈশাখী ঝড়ে রাজধানীতে ৩ জনের প্রাণহানীর ঘটনা ঘটে। গাছপালা উপড়ে পড়ার পাশাপাশি বিলবোর্ড উল্টে পড়ে। ঝড়ের কারণে রাজধানীর বিভিন্ন এলাকায় অনেক সময় বিদ্যুৎ বিচ্ছিন্ন ছিলো। এমন ঝড়ের সম্ভাবনা রয়েছে আজ রাতেও। 

আবহাওয়া অফিস বলছে, এখন কালবৈশাখীর মৌসুম। তবে এবার দুযোগপূর্ণ আবহাওয়া শুরু হয়েছে জানুয়ারি-ফেব্রুয়ারি থেকে। বাংলার প্রকৃতিতে সবচেয়ে দুর্যোগপূর্ণ মার্চ, এপ্রিল, মে এবং জুন মাস। এ কয়েক মাসেই সচরাচর বজ্রবৃষ্টি, শিলাবৃষ্টি, কালবৈশাখী আঘাত হানে।

আবহাওয়া অধিদফতর জানায়, রোববার আঘাত হানা ঝড়ে প্রতি ঘণ্টায় বাতাসের গতিবেগ ছিল ৭৪ কিলোমিটার। এটা কালবৈশাখী ঝড়। এ মৌসুমে ঢাকায় এটাই বড় ঝড়। বাতাসের গতিবেগ প্রতিঘণ্টায় ৬০ কিলোমিটারের উপরে থাকলেই সেটি কালবৈশাখী ঝড়। 

আবহাওয়ার বিজ্ঞপ্তিতে বলা হয়, সোমবার (১ এপ্রিল) রাত ১২টা থেকে পরবর্তী ৯ ঘণ্টায় দেশের বিভিন্ন স্থানে অস্থায়ী দমকা বা ঝড়োহাওয়া ও শিলাবৃষ্টিসহ বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে।

রাজশাহী, পাবনা, যশোর, কুষ্টিয়া, খুলনা, ফরিদপুর, টাঙ্গাইল, ঢাকা, কুমিল্লা এবং নোয়াখালী অঞ্চলের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এছাড়া দেশের অন্যত্র পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।
 
সকাল ৯টা থেকে ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ময়মনসিংহ, সিলেট, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে।

ঢাকায় দক্ষিণপূর্ব/পূর্বদিক থেকে ঘণ্টায় ১০-১৫ কিলোমিটার থেকে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ পশ্চিম/উত্তর পশ্চিম দিকে ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার অবস্থায় বলা হয়, এই সময়ে বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে।

বিএস 
 

Space for Advertisement