• ঢাকা
  • শনিবার, ২০ জুলাই, ২০১৯, ৫ শ্রাবণ ১৪২৬
Bongosoft Ltd.
প্রকাশিত: মে ১১, ২০১৯, ১২:৪০ পিএম
সর্বশেষ আপডেট : মে ১১, ২০১৯, ০৭:০১ পিএম

বৃষ্টি হবে সোমবার, কমবে তাপমাত্রা

জাগরণ প্রতিবেদক 
বৃষ্টি হবে সোমবার, কমবে তাপমাত্রা

বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে সোমবার (১৩ মে)। এই বৃষ্টিপাতের মধ্যদিয়ে কিছুদিনের জন্য তাপমাত্রা সহনীয় পর্যায়ে নেমে আসবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

শনিবার (১১ মে) সকালে তারা এ তথ্য নিশ্চিত করে।

ঘূর্ণিঝড় ফণীর পর গত কয়েকদিন রাজধানীসহ দেশের বিস্তীর্ণ অঞ্চলে বয়ে চলা মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহে সকলের প্রাণ ওষ্ঠাগত। সর্বোচ্চ তাপমাত্রা ফের ৪০ ডিগ্রি সেলসিয়াস ছুঁইছুঁই করছে। টানা ৫দিন ধরে ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগে মৃদু থেকে মাঝারি মাত্রার তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। প্রায় বৃষ্টিহীন বৈশাখে বিরাজমান অস্বস্তিকর এই গরম আরও এক-দুই দিন অব্যাহত থাকতে পারে।

গতকাল শুক্রবার রাজশাহীতে তাপমাত্রা ছিল ৩৯ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস, যা দেশের সর্বোচ্চ তাপমাত্রা। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস, যা বৃহস্পতিবারের চেয়ে শূন্য দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস বেশি। এই গরমে মানুষের নাভিশ্বাস উঠেছে।

এদিকে টানা দাবদাহে হাসপাতালে হিটস্ট্রোক, ডায়রিয়া ও পানিবাহিত রোগে আক্রান্ত রোগীর ভিড় বাড়ছে। গরমের কারণে সবচেয়ে স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে শিশু ও বয়স্করা।

আবহাওয়া অধিদপ্তর বলছে, রোববার রাতে অথবা সোমবার বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে এই বৃষ্টিপাত শেষ হলেই আবার চড়তে থাকবে তাপমাত্রার পারদ। 

দীর্ঘমেয়াদী পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে একটি তীব্র তাপপ্রাবাহ অর্থাৎ ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা বয়ে যেতে পারে। অন্যত্র মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহের আভাস রয়েছে।

জেড এইচ/একেএস

Islami Bank
ASUS GLOBAL BRAND