• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ এপ্রিল, ২০২০, ১৮ চৈত্র ১৪২৬
প্রকাশিত: ফেব্রুয়ারি ২৬, ২০২০, ০১:১৬ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ২৬, ২০২০, ০১:১৬ পিএম

আইকিউএয়ার এর প্রতিবেদন

বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশ

জাগরণ প্রতিবেদক
বাংলাদেশ বিশ্বের সবচেয়ে দূষিত বায়ুর দেশ
বায়ুদূষণে অতিষ্ঠ নগরবাসী ● সংগৃহীত

দিন দিন বিষাক্ত হয়ে উঠছে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরের বায়ু। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্যমতে, দক্ষিণ পশ্চিম এশিয়ায় প্রতি তিনজনের দুইজনই মারা যায় বায়ু দূষণজনিত রোগে।

বিশেষজ্ঞরা বলছেন, দূষণ রোধে সরকারি পর্যায়ে উদ্যোগ না নিলে ভবিষ্যৎ প্রজন্ম অসুস্থ জাতি হিসেবে বেড়ে উঠবে।

তারা বলছেন, কোভিড-১৯ কিংবা ডেঙ্গুর চেয়ে বায়ুদূষণ বাংলাদেশের জন্য শতগুণ বেশি হুমকি।

খোলা আকাশে কুণ্ডলি পেচিয়ে উড়ছে অসংখ্য ইটভাটা আর শিল্প কল-কারখানার বিষাক্ত কালো ধোঁয়া। তার সঙ্গে যুক্ত হচ্ছে নির্মাণ কাজ, পোড়া বর্জ্য আর রাস্তার দূষিত ধুলা। যা প্রতিনিয়ত গ্রহণ করছে নগরবাসি।

গবেষকরা বলছেন, শুধু ঢাকা নয় এখন পুরো দেশই বায়ুদূষণের সর্বোচ্চ হুমকিতে রয়েছে। এসবের প্রভাবে প্রতি বছর শুধু বাংলাদেশেই পৌনে দুই লাখ লোক মারা যাচ্ছে বলে তথ্য দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

বিভিন্ন গবেষণায় দেখা যায়, বায়ু মান সূচক শূন্য থেকে পঞ্চাশ পর্যন্ত আদর্শ হলেও গত কয়েক বছরে ঢাকাসহ দেশের বিভিন্ন শহরে বেশির সময়ই তা ছিল ২০০ থেকে প্রায় ৫০০ পর্যন্ত।

বার্তা সংস্থা ইউএনবি জানায়, বায়ুদূষণ নিয়ে কাজ করা সংস্থা আইকিউএয়ার-এর এয়ার ভিজ্যুয়াল ২০১৯ সালের প্রতিবেদনে বাংলাদেশকে বিশ্বের সবচেয়ে দূষিত দেশ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বস্তুকণা বা পার্টিকুলেট ম্যাটার (পিএম) ২.৫ মানের ওপর ভিত্তি করে প্রকাশিত প্রতিবেদনে নিকৃষ্ট বায়ুর শহরের তালিকায় নয়া দিল্লির পরে বাংলাদেশের রাজধানী ঢাকা দ্বিতীয় অবস্থানে রয়েছে।

বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় বাংলাদেশের পর পাকিস্তান দ্বিতীয়, মঙ্গোলিয়া তৃতীয়, আফগানিস্তান চতুর্থ এবং ভারত পঞ্চম স্থানে রয়েছে।

সবচেয়ে ভালো বায়ুর তালিকায় শীর্ষে রয়েছে ক্যারিবীয় বাহমাস দ্বীপপুঞ্জ। বাহমাসের পর শীর্ষ পাঁচটি দেশের মধ্যে পরবর্তীতে পর্যায়ক্রমে রয়েছে যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ড, আইসল্যান্ড, ফিনল্যান্ড ও এস্তোনিয়া।

নাগরিক, সম্প্রদায়, বেসরকারি ও সরকারি বিভিন্ন সংস্থার হাজার হাজার উদ্যোগের প্রচেষ্টার সমন্বয়ে বিশ্বের সব শহরের রিয়েল টাইম বায়ুর মানের ভিত্তিতে বায়ুর ওপর প্রতিবেদনটি তৈরি করা হয়।

এসএমএম