• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মে ২৬, ২০২১, ১২:১২ পিএম
সর্বশেষ আপডেট : মে ২৬, ২০২১, ০১:১৯ পিএম

ইয়াসের পরের ঘূর্ণিঝড়ের নাম ‘গুলাব’

ইয়াসের পরের ঘূর্ণিঝড়ের নাম ‘গুলাব’

ভারতের ওড়িশা উপকূলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ইয়াস। দেশটির আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, তিন ঘণ্টা তাণ্ডব চালাবে এই প্রবল ঘূর্ণিঝড়টি। এদিকে বাংলাদেশে ইয়াসের কোনো সরাসরি প্রভাব না পড়লেও দক্ষিণাঞ্চলের কয়েকটি এলাকায় জলোচ্ছ্বাস দেখা দিয়েছে। হচ্ছে ঝড়-বৃষ্টি।

এবারের ঘূর্ণিঝড় ‘ইয়াস’ নামটি দিয়েছে ওমান। এদিকে ভারত মহাসাগরে উৎপন্ন পরের ঝড়টিরও নাম ঠিক করা হয়ে গেছে। নামটি দিয়েছে পাকিস্তান। তাদের প্রস্তাব অনুযায়ী পরের ঝড়ের নাম হবে ‘গুলাব’, যার অর্থ গোলাপ। 

এর আগে এই অঞ্চলের ওপর দিয়ে সর্বশেষ বয়ে যাওয়ার ঝড়টির নাম ছিল ‘আম্পান’। এর নামকরণ করেছিল থাইল্যান্ড। এর আগে বাংলাদেশ একটি ঝড়ের নাম নিয়েছিল ‘ফণী’। পাকিস্তান আরও একটি ঝড়ের নাম দিয়েছিল। সেটি হচ্ছে ‘বুলবুল’।

মূলত প্রতিটি ঝড়কে আলাদাভাবে চিহ্নিত করা ও মানুষকে সহজে সতর্ক করার জন্য ঝড়ের এই নামকরণ প্রক্রিয়া চালু হয়। এতে প্রতিটি ঝড়কে আলাদাভাবে চিহ্নিত করার পাশাপাশি তার সবিস্তার তথ্য নথিভুক্ত করাও সহজ হয়।

২০০৪ সালে শুরু হয় ঝড়ের নামকরণ। সেই বছর তৈরি হওয়া ঘূর্ণিঝড়ের প্রথম নামকরণও করেছিল বাংলাদেশ। নাম ছিল ‘অনিল’।

বিশ্ব আবহাওয়া সংস্থা (ডব্লুএমও) আঞ্চলিক কমিটি একেকটি ঝড়ের নামকরণ করে। ভারত মহাসাগরের ঝড়গুলোর নামকরণ করে এই সংস্থার অন্তর্ভুক্ত আটটি দেশ। দেশগুলো হলো বাংলাদেশ, ভারত, পাকিস্তান, মিয়ানমার, মালদ্বীপ, শ্রীলঙ্কা, থাইল্যান্ড ও ওমান। এই প্যানেলকে বলা হয় ইকোনমিক অ্যান্ড সোশ্যাল কমিশন ফর এশিয়া অ্যান্ড দ্য প্যাসিফিক (এএসসিএপি)।