• ঢাকা
  • শনিবার, ১৮ মে, ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৮, ২০১৯, ১২:৪৬ পিএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৮, ২০১৯, ১২:৪৬ পিএম

শেবাচিমে ২৪ ঘণ্টায় ৭৪ ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি

শেবাচিমে ২৪ ঘণ্টায় ৭৪ ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি

গত ২৪ ঘণ্টায় বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ (শেবাচিম) হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত হয়ে আরো ৭৪ রোগী ভর্তি হয়েছে। তাছাড়া গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৫৩ জন।

সে অনুযায়ী বৃহস্পতিবার (৮ আগস্ট) সকাল ১১টা পর্যন্ত হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ২৫৭ জন। এর মধ্যে পুরুষ রোগী ১৩৯ জন, নারী ৮৯ ও শিশু ২৯ জন। এর পূর্বে গত ৭ আগস্ট মোট ভর্তি রোগীর সংখ্যা ছিলো ২৩৬ ও তার পূর্বের দিন ৬ আগস্ট ছিল ১৯৩ জন।

এদিকে, আজ বৃহস্পতিবার বিকালে হাসপাতালের চতুর্থ তলায় ডি-ব্লকে চালা করা হচ্ছে স্বতন্ত্র ডেঙ্গু ইউনিট। এই ইউনিটটির দু’পাশে নারী ও পুরুষ রোগীদের চিকিৎসা দেয়া হবে। তবে ডেঙ্গু আক্রান্ত শিশু রোগীদের চিকিৎসা শিশু ওয়ার্ডেই হবে।

হাসপাতালের পরিচালক ডা. মো. বাকির হোসেন এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, সকাল থেকেই ডেঙ্গু ইউনিট চালুর কথা ছিল। কিন্তু মেডিসিন বিভাগের প্রধান চিকিৎসকদের সাথে একটি মিটিং রয়েছে। যা দুপুরে অনুষ্ঠিত হবে। এরপর বিকাল থেকে নতুন ইউনিটে রোগী ভর্তি শুরু হবে।

পরিচালক বলেন, ঈদ করতে রাজধানীর মানুষ দক্ষিণাঞ্চলে আসছে। সেই সঙ্গে ডেঙ্গু রোগীও আসছে। যে কারণে শেবাচিম হাসপাতালসহ বিভাগের প্রত্যেকটি হাসপাতালে রোগীর চাপ বৃদ্ধি পাচ্ছে। তাছাড়া ঢাকার এডিস মশা লঞ্চ ও বাসে বরিশালে আসছে। এটিও ডেঙ্গু রোগী বৃদ্ধির আরেকটি করণ হতে পারে।

তাই লঞ্চ ও বাস ছাড়ার পূর্বে বাধ্যতামুলকভাবে মশা নিধনের স্প্রে করার পাশাপাশি ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীদের ঢাকা ত্যাগ না করার পরামর্শও দিয়েছেন হাসপাতাল পরিচালক ডা. বাকির হোসেন।

কেএসটি
 

আরও পড়ুন