• ঢাকা
  • বুধবার, ০৮ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: আগস্ট ৯, ২০১৯, ১০:৪২ এএম
সর্বশেষ আপডেট : আগস্ট ৯, ২০১৯, ১১:০০ এএম

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে শুরু হচ্ছে ডেঙ্গু চিকিৎসা কার্যক্রম

শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটে শুরু হচ্ছে ডেঙ্গু চিকিৎসা কার্যক্রম
এশিয়ার সর্ব বৃহৎ শেখ হাসিনা বার্ন ইনষ্টিটিউট

ডেঙ্গু আক্রান্ত রোগীর চিকিৎসা দিয়ে শুরু হচ্ছে এশিয়ার সর্ব বৃহৎ শেখ হাসিনা বার্ন ইনস্টিটিউটের চিকিৎসা সেবা। 

শনিবার (১০ আগস্ট) সকাল থেকে শুরু হবে এ চিকিৎসা কার্যক্রম। 

রাজধানীসহ সারাদেশে প্রাণঘাতী ডেঙ্গু জ্বরে আক্রান্ত রোগীর চাপ সীমাহীন ভাবে বেড়ে গেছে। রোগী ভর্তি ও চিকিৎসা ক্ষেত্রে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে বিছানা ও বারান্দায় জায়গা সংকুলান না হওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নেয়। এরআগে গতকাল বৃহস্পতিবার (০৮ আগস্ট) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ, হাসপাতাল, বার্ন ইউনিট ও স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তাদের সমন্বয়ে জরুরি বৈঠক হয়। এ বৈঠকে ডেঙ্গু রোগীর সংখ্যা বেড়ে গিয়ে স্থান দেয়া যাচ্ছে না হাসপাতালে। এ আলোচনার পরই ডেঙ্গু রোগী আরও বেড়ে যাওয়ার আশঙ্কায় বার্ন ইনস্টিটিউটে ডেঙ্গু রোগী চিকিৎসা সেবা দেয়ার সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ।

এদিকে বৈঠকে সিদ্ধান্তের পরই ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে থাকা রোগীর জন্য স্টিলের খাট, লকার, খাবার রাখার ডুলি , মেট্রেস, বালিশ, বেড সিট, স্যালাইন ষ্টেড, ইসিজি মেশিন, সাকশেসন মেশিন,অক্সিজেন সিলিন্ডার, ড্রেসিং সামগ্রীসহ সকল উপকরণ বার্ন ইনস্টিটিউটে আনা হচ্ছে। বৃহস্পতিবার রাতভর ওয়ার্ড মাষ্টার, কর্মচারী ও নার্সদের রেখে এ সকল মালামাল স্থাপন করা হচ্ছে। পাশাপাশি রোগীর খাবার ও ওষুধ বার্ন ইনস্টিটিউটের স্টোরে সরবরাহ করা হয়েছে। 

এবিষয়ে বার্ন ইনস্টিটিউটের সমন্বয়ক ডা. সামন্ত লাল সেন বলেন, জাতীয় সার্থ সংরক্ষণ ও ডেঙ্গু রোগীর চাপ বেড়ে যাওয়ায় ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশ এবং আমাদের ম্যানেজমেন্ট বোর্ডের জরুরি মিটিংয়ের সিদ্ধান্ত অনুযায়ী শনিবার থেকে বার্ন ইনস্টিটিউটের ডেঙ্গু রোগী চিকিৎসা উদ্যেগ নিয়েছি। বৃষ্টির কারণে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ডেঙ্গু রোগীর চাপ বেড়ে যাওয়ার পাশাপাশি চিকিৎসা সেবা বিঘ্নিত হওয়ায় মিটিংয়ে এ সিদ্ধান্ত হয়। চিকিৎসার সকল সরঞ্জাম এবং সকল উপকরণ স্থাপন সম্পন্ন হয়েছে। এখন শুধু রোগী এনে চিকিৎসা শুরু করা হবে।  

এদিকে স্বাস্থ্য অধিদফতরের তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় রাজধানী ঢাকাসহ দেশের ৬৩ জেলায় ২৪২৬ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।এর আগে ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের ৬৩ জেলায় ২৪২৮ জন, ৬ আগস্ট ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের ৬৩ জেলায় ২৩৪৮, গত ৫ আগস্ট ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের ৬৩ জেলায় ২০৬৫, ৪ আগস্ট পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের ৬৩ জেলায় ১৮৭০ ডেঙ্গুজ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন।

প্রসঙ্গত, গত বছরের ২৪ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৫০০ শয্যার এই শেখ হাসিনা ন্যাশনাল বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউট উদ্বোধন করেছিলেন। সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে দুই একর জমির উপর ৯১২ কোটি টাকা ব্যয়ে এটি নির্মিত হয়। ১৮ তলাবিশিষ্ট এ ইনস্টিটিউটের মাটির নিচে তিনতলা বেজমেন্ট। সেখানে গাড়ি পার্কিং ও রেডিওলজিসহ আরও কয়েকটি পরীক্ষা-নিরীক্ষার বিভাগ রাখা হচ্ছে। ইনস্টিটিউটটিতে ৫০০টি শয্যা, ৫০টি ইনটেনটিভ কেয়ার ইউনিট, ১২টি অপারেশন থিয়েটার ও অত্যাধুনিক পোস্ট অপারেটিভ ওয়ার্ড রয়েছে।

এইচ এম/বিএস 
 

আরও পড়ুন