• ঢাকা
  • সোমবার, ২৩ সেপ্টেম্বর, ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬
প্রকাশিত: সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ৯, ২০১৯, ০৩:৩৮ পিএম

ডেঙ্গু জ্বরে প্রথম লিভার ট্রান্সপ্ল্যান্ট যুবকের মৃত্যু

জাগরণ প্রতিবেদক
ডেঙ্গু জ্বরে প্রথম লিভার ট্রান্সপ্ল্যান্ট যুবকের মৃত্যু
সফল অস্ত্রোপচারের পর সিরাতুল ইসলাম -ফাইল ছবি

ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে মারা গেলেন প্রথম লিভার প্রতিস্থাপনকারী যুবক সিরাতুল ইসলাম (২০)। এর আগে, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালে সফল অস্ত্রোপচারের মাধ্যমে তার লিভার প্রতিস্থাপন করা হয়েছিল।

রোববার (৮ সেপ্টেম্বর) বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এসব তথ্য  নিশ্চিত করেন। গত ১২ আগস্ট চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হলেও অনেক পরে বিষয়টি প্রকাশ পায়।

অধ্যাপক কনক কান্তি বড়ুয়া বলেন, লিভার প্রতিস্থাপনের পর সুস্থ হয়ে সিরাতুল বাড়ি ফিরে যায়। সেখানে ডেঙ্গুতে আক্রান্ত হয়। পরে অবস্থার অবনতি হলে ঈদুল আজহার সময় তাকে বিএসএমএমইউতে নিয়ে আসা হয়। হাসপাতালে ভর্তির কয়েক ঘণ্টার মধ্যেই সিরাতুল ইসলামের মৃত্যু হয়। একেবারে খারাপ অবস্থায় আসায় তাকে বাঁচানো সম্ভব হয়নি।

গত ২৪ জুন বিএসএমএমইউর হেপাটোবিলিয়ারি, প্যানক্রিয়েটিক ও লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জারি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খানের নেতৃত্বে প্রথমবারের মতো লিভার প্রতিস্থাপনে সফল অস্ত্রোপচার সম্পন্ন হয়। মায়ের দান করা লিভারের একাংশ অস্ত্রোপচারের মাধ্যমে সফলভাবে প্রতিস্থাপন করা হয়। সিরাতুলের লিভার প্রতিস্থাপনে সহযোগিতা করেন ভারতের খ্যাতনামা লিভার ট্রান্সপ্ল্যান্ট সার্জন ড. বালাচন্দ্র মেনন ও তার চিকিৎসকদল। গত ২৪ জুন ভোর ৬টা থেকে রাত ১২টা পর্যন্ত অস্ত্রোপচার করা হয়। রোগীকে প্রথমে অ্যানেসথেসিয়া দিয়ে অজ্ঞান করা হয়। মোট ৬০ জনের টিম ঐতিহাসিক এই অস্ত্রোপচারে অংশ নিয়েছিলেন। 

এইচ এম/একেএস

আরও পড়ুন

Islami Bank