• ঢাকা
  • সোমবার, ২৫ জানুয়ারি, ২০২১, ১২ মাঘ ১৪২৭
প্রকাশিত: ডিসেম্বর ৫, ২০২০, ০৩:২৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৬, ২০২০, ০৮:১৩ এএম

পোশাক পাল্টান, অ্যালার্জি এড়ান

জাগরণ ডেস্ক
পোশাক পাল্টান, অ্যালার্জি এড়ান

কনকনে শীত আসতে এখনো খানিকটা সময় বাকি। যদিও বাতাসে হালকা মিষ্টি ঠান্ডা ভাব জানান দিচ্ছে শীতের। পোশাকেও আসছে এর আমেজ।

হালকা শীতের কাপড়ে অনেককেই এখন দেখা যায়। অনেকে আবার প্রস্তুতি নিচ্ছেন আলমারি থেকে শীতের কাপড়গুলোকে নামিয়ে রাখার। বাচ্চাদের উলের সোয়েটার কিংবা বড়দের গায়ের চাদরও রোদে দেয়া হচ্ছে। তবে অনেকদিন আলমারিতে তুলে রাখায় এ কাপড়গুলো ব্যবহারে অ্যালার্জির সমস্যায় পড়তে হয় অনেককেই।

শীতের অন্য পোশাকের তুলনায় উলের পোশাকে অ্যালার্জির সমস্যায় পড়তে হয় বেশি। এর পেছনে রয়েছে অনেক কারণ। এটি প্রাকৃতিক তন্তু। যা ভেড়া বা ছাগলের শরীর থেকে নেয়া হয়। উল থেকে তেল নিষ্কাশন বা পরিষ্কার করার জন্য রাসায়নিক ব্যবহার করা হয়। এছাড়াও উলে রঙ করার জন্য ব্যবহার করা হয় স্বাভাবিক ডাই। এই রাসায়নিক ও ডাইয়ের মিশ্রণ ত্বকের সংস্পর্শে এলে হতে পারে অস্বস্তি।

ত্বকে চুলকানি, ফুলে যাওয়া, চোখ লাল হয়ে যাওয়া, ফুসকুড়ির মতো অ্যালার্জি হতে পারে। এছাড়াও নিঃশ্বাসের সমস্যা, যেমন: নাক বন্ধ হয়ে যাওয়া, নাক চুলকানো, হাঁচি কিংবা নাক দিয়ে পানি পড়ার মতো বিপদেও পড়তে হয়।

এ সমস্যা থেকে রেহাই পেতে প্রথমেই উলের কাপড়ের নিচে এমন কিছু পরতে হবে যা উলকে ত্বকে লাগতে দিবে না। সুতির আবরণ হলে বেশি ভালো। এছাড়াও উলকে বাদ দিয়ে শীতের জন্য বেছে নেয়া যেতে পারে অন্য ফেব্রিকও।

শীতে তরুণদের পছন্দের তালিকায় থাকে লেদারের জ্যাকেট। ট্রেন্ডি এই পোশাকটি শার্ট, টি-শার্টের উপরে দারুণ মানিয়ে যায়। ভারী শীতেও শরীর উষ্ণ রাখে লেদারের জ্যাকেট। লেদারের মসৃণতা ত্বকে ভালো অনুভূতি দেয়।

শীতের কাপড়ে নতুন বাজেট থাকলে ফারের তৈরি পোশাকও কিনতে পারেন। কিছুটা অতিরিক্ত খরচ হলেও তা এখন বেশ ফ্যাশনেবল।

কর্ডের পোশাকও হতে পারে শীতের জন্য দারুণ। কর্ডের জ্যাকেট, ট্রাউজার, শার্টও ব্যবহার করা যেতে পারে। এটি শরীরকে উষ্ণ রাখতে সাহায্য করবে।

আরও পড়ুন