• ঢাকা
  • বুধবার, ০১ মে, ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ৫, ২০১৯, ১০:১৭ এএম
সর্বশেষ আপডেট : জুলাই ৫, ২০১৯, ১২:৪০ পিএম

জিব্রালটারে ইরানী জাহাজ আটক

ব্রিটিশ রাষ্ট্রদূতকে তেহরানের জরুরি তলব

ব্রিটিশ রাষ্ট্রদূতকে তেহরানের জরুরি তলব

পূর্বে ভূমধ্যসাগরকে পশ্চিম আটলান্টিক মহাসাগরের সঙ্গে সংযোগকারী জিব্রাল্টার প্রণালীতে তেলবাহী একটি জাহাজ আটক ইস্যুতে ইরানে নিযুক্ত ব্রিটেনের রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান। যদিও ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দাবি, তাদের জাহাজটি সম্পূর্ণ অবৈধভাবে আটকে রাখা হয়েছে। 

ব্রিটিশ কর্তৃপক্ষ বলছে, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নিষেধাজ্ঞা অমান্য করে ইরান থেকে পাঠানো তেলবাহী জাহাজটি সিরিয়ায় যাচ্ছিল।

এ দিকে স্প্যানিশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, মার্কিন যুক্তরাষ্ট্রের অনুরোধের প্রেক্ষিতে তেলবাহী জাহাজটি আটক করা হয়েছে।

এর আগ বৃহস্পতিবার (৪ জুলাই) জিব্রাল্টারের নিরাপত্তা বাহিনী ব্রিটিশ নৌ সেনাদের সহায়তায় ইরান থেকে পাঠানো তেলবাহী এই জাহাজটিকে আটক করেছিল। 

'বিবিসি নিউজ' এক প্রতিবেদনে জানায়, জিব্রাল্টার কর্তৃপক্ষের বিশেষ অনুরোধের প্রেক্ষিতে ৩০ সদস্য বিশিষ্ট ব্রিটিশ নৌবাহিনীর একটি দল প্রণালীতে যায়। এতে বড় রকমের কোনো সংঘর্ষ ছাড়াই তারা জাহাজটি আটক করা সম্ভব হয়।

অপর দিকে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র আব্বাস মুসাভি রাষ্ট্রীয় বার্তা সংস্থা 'ইরনা'কে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, 'সম্পূর্ণ অবৈধভাবে তেলবাহী জাহাজটিকে আটক করা হয়েছে। যে কারণে তেহরান ব্রিটিশ রাষ্ট্রদূত রবার্ট ম্যাকায়ারকে জরুরিভিত্তিতে তলব করেছে।'

এসকে

আরও পড়ুন