• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ১৬, ২০১৯, ০৩:৩০ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ১৬, ২০১৯, ০৩:৩২ পিএম

ইরানের পরমানু ইস্যু

রুহানি, পুতিন ও ট্রাম্পের সঙ্গে কথা বলবেন ম্যাক্রো

রুহানি, পুতিন ও ট্রাম্পের সঙ্গে কথা বলবেন ম্যাক্রো


ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে চলমান উত্তেজনা নিরসনে এবার উদ্যোগী হয়েছে ফ্রান্স। যার অংশ হিসেবে ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো। সোমবার (১৫ জুলাই) স্থানীয় সময় রাতে সার্বিয়ার বেলগ্রেডে স্বাগতিক দেশের প্রেসিডেন্টের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে তিনি এ ঘোষণা দেন।

প্রেসিডেন্ট ম্যাক্রো বলেন, ‘আশা করছি- রুহানি, পুতিন ও ট্রাম্পের সঙ্গে আমার আসন্ন সংলাপ মধ্যপ্রাচ্যে সঙ্কট নিরসনে সহায়তা করবে।’ এর আগে ইরান-যুক্তরাষ্ট্রের মধ্যকার বিদ্যমান উত্তেজনা যেকোনো সময় যুদ্ধে রূপ নিতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জ্যঁ-ইভ লু দ্রিয়ঁ। এক সংবাদ সম্মেলনে তিনি তেহরানের পরমাণু চুক্তি থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের বেরিয়ে যাওয়া এবং বিষয়টি কেন্দ্র করে ইরানের ইউরেনিয়াম মজুদের মাত্রা বৃদ্ধির সমালোচনা করেন।

সোমবার ফরাসি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ‘দেশ দুটির এসব বাজে সিদ্ধান্তের ফলে সেখানকার উত্তেজনা এবার যুদ্ধে পরিণত হওয়ার ঝুঁকিতে রয়েছে। যদিও যুদ্ধ কারও কাছেই প্রত্যাশিত নয়। যে কারণে উদ্ভূত পরিস্থিতি নিরসনে এই উত্তেজনার মাত্রা কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ জরুরি হয়ে পড়েছে।’

সূত্র : রয়টার্স

এসজেড

আরও পড়ুন