• ঢাকা
  • রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: জুলাই ২৭, ২০১৯, ০৩:১৬ পিএম
সর্বশেষ আপডেট : জুলাই ২৭, ২০১৯, ০৩:১৯ পিএম

ইরানের হাতে আটক ব্রিটিশ জাহাজ

ক্রুদের মুক্তি চেয়ে ইরানকে ভারতের আহ্বান 

ক্রুদের মুক্তি চেয়ে ইরানকে ভারতের আহ্বান 
হরমুজ প্রণালীতে জ্বালানি চোরাচালানের দায়ে আটক এম-টি রিয়াহ- ছবি: ফাইল ফটো

ইরান কর্তৃক আটককৃত ব্রিটিশ জাহাজ 'স্টেনা ইম্পেরো'র অবশিষ্ট ভারতীয় ক্রুদের মুক্তি প্রদানের জন্য ইরানের প্রতি আহ্বান জানিয়েছে ভারত। এর আগে গত ১৩ জুলাই হরমুজ প্রণালীতে জ্বালানি চোরাচালানের দায়ে এম-টি রিয়াহ নামে পানামার একটি জাহাজ আটক করে ইরানের উপকূলরক্ষী বাহিনী। এই দুই জাহাজের বন্দিদের মাঝে মোট ১২ জন ভারতীয় কর্মী ছিলেন। এরমধ্যে ৯ জনকে শুক্রবার (২৬ জুলাই) মুক্তি দিয়েছে ইরান। তবে বাকি ক্রুদের অনতিবিলম্বে মুক্তি প্রদানের জন্য দেশটির প্রতি আহ্বান জানিয়েছে ভারত।

ইরানি রাষ্ট্রদূত দ্য ডেইলি ব্রিটেনকে দেয়া এক বিবৃতিতে জানিয়েছেন যে, ঐ জাহাজের সকল কর্মী হেফাজতে এবং সুস্থভাবেই আছেন। যদিও এই দুই জাহাজ মিলিয়ে এখনও বন্দি ২১ জন ভারতীয় কর্মীকে কবে ছাড়া হবে, তা জানা যায়নি তার মন্তব্যে। এ নিয়ে এক প্রশ্নের জবাবে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রবীশ কুমার বলেন, 'কথা চলছে। আপাতত যে ন'জনকে ইরান মুক্তি দিয়েছে, দ্রুত তাদের দেশে ফেরানোটাই মূল লক্ষ্য আমাদের।'

চলতি মাসের শুরুর দিকে ভূমধ্যসাগরের জিব্রাল্টার প্রণালীতে ইরানের একটি ট্যাঙ্কার আটক করে ব্রিটিশ রয়্যাল নেভি সদস্যরা। ট্যাঙ্কারে সিরিয়ায় চোরাগোপ্তা তেল পাঠাচ্ছিল ইরান, এমন অভিযোগেই তারা ইরানি ট্যাংকার আটক করে। 'প্রতিশোধ' নিতেই ব্রিটিশ ফ্লাগশিপ স্টেনা ইম্পেরো আটক করে রেখেছে ইরানের বিপ্লবী গার্ড। 

এদিকে ব্রিটিশ কতৃপক্ষের দ্বারা আটক ইরানের 'গ্রেস-১' জাহাজেও ২৪ জন ভারতীয় কর্মী রয়েছেন। সম্প্রতিই তাদের সঙ্গে যোগাযোগ করেছে ভারতীয় দূতাবাস। গত বুধবারই সেই অনুমতি দেওয়া হয় ভারতকে। বিদেশমন্ত্রকের দাবি, এঁদেরও শীঘ্রই ফেরানো নিয়ে দ্বিপাক্ষিক আলোচনা চলছে। রবীশ কুমার জানিয়েছেন, ইরানি জাহাজের কর্মীরা সবাই ভাল আছেন এবং নিয়মিত পরিবারের সঙ্গে যোগাযোগ করছেন।

এসকে

আরও পড়ুন