• ঢাকা
  • মঙ্গলবার, ১৮ ফেব্রুয়ারি, ২০২০, ৫ ফাল্গুন ১৪২৬

জাতির পিতার জন্মশতবার্ষিকীর ক্ষণগণনা

মুজিববর্ষ
প্রকাশিত: সেপ্টেম্বর ১০, ২০১৯, ০১:৪২ পিএম
সর্বশেষ আপডেট : সেপ্টেম্বর ১০, ২০১৯, ০২:০১ পিএম

পদত্যাগের ঘোষনা দিলেন ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার বার্কো

আন্তর্জাতিক ডেস্ক
পদত্যাগের ঘোষনা দিলেন ব্রিটিশ পার্লামেন্টের স্পিকার বার্কো
ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের স্পিকার জন বার্কো (মাঝে)- ছবি: ইন্টারনেট

পদত্যাগের ঘোষণা দিয়েছেন ব্রিটিশ পার্লামেন্টের নিম্নকক্ষ হাউজ অব কমন্সের স্পিকার জন বার্কো। আগামী ৩১ অক্টোবর, ব্রেক্সিট কার্যকর হওয়ার দিন কিংবা আগাম নির্বাচন-এই দুটোর মধ্যে যেটাই আগে আসবে সেই দিনই তিনি স্পিকার এবং সংসদ সদস্যের পদ থেকে সরে দাঁড়াবেন।

মঙ্গলবার (১০ সেপ্টেম্বর) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য গার্ডিয়ান প্রকাশিত এল সংবাদে জানা যায়, সোমবার (৯ সেপ্টেম্বর) সংসদে নিজের এই পদত্যাগের ঘোষণা দেন তিনি।

এদিকে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে, সংসদে এক বক্তৃতায় বার্কো বলেন, তার ১০ বছরের মেয়াদ শেষ হতে যাচ্ছে এবং এই দায়িত্বকে দেশের সেবায় ‘সর্বোচ্চ সম্মান ও সুযোগ’ বলেও আখ্যায়িত করেন তিনি।

সম্প্রতি কট্টর ব্রেক্সিটপন্থি আইনপ্রণেতাদের দ্বারা ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন বার্কো। সেসব আইনপ্রণেতারা তার নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে বিভিন্ন সময় তার সমালোচনা করে আসছিলেন। অবশেষে ব্রেক্সিট সঙ্কটের অন্তিম মুহূর্তে তিনি পদত্যাগের ঘোষণা দিলেন।

২০১৭ সালের নির্বাচনের সময়ই সিদ্ধান্ত নেন যে স্পিকার হিসেবে এটাই হতে যাচ্ছে তার সর্বশেষ পার্লামেন্ট। অবশেষে নিজের সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দিলেন তিনি। পদত্যাগের ঘোষণা দেয়ার সময় তার স্ত্রী স্যালি পাবলিক গ্যালারিতে ছিলেন।

২০০৯ সালে ব্রিটিশ পার্লামেন্টের হাউজ অব কমেন্সের সম্মানিত স্পিকার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন বার্কো।

এসকে

আরও পড়ুন