• ঢাকা
  • মঙ্গলবার, ০৭ মে, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ১৩, ২০১৯, ১২:৩৮ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ১৩, ২০১৯, ১২:৪২ পিএম

বিধ্বস্ত জাপানের বুকে চলছে ‘হাগিবিস‍‍’ তাণ্ডব

বিধ্বস্ত জাপানের বুকে চলছে ‘হাগিবিস‍‍’ তাণ্ডব
ভারি বর্ষনে প্লাবিত জাপানের মধ্যাঞ্চল- ছবি: রয়টার্স

গত ছয় দশকের মধ্যে ইতিহাসের সবচেয়ে প্রলঙ্করী ঘূর্ণিঝড়ের আঘাতে বিধ্বস্ত এশিয়ার দেশ জাপান। শনিবার (১২ অক্টোবর) সকালে দেশটির মধ্যাঞ্চলে আঘাত হানে টাইফুন ‘হাগিবিস’।

এই ঘূর্ণিপ্রলয়ের প্রভাবে শেষ খবর পাওয়া পর্যন্ত ১৮ জন নিহত ও ১৩ জন লোক নিখোঁজ রয়েছেন বলে জানা গেছে। এতে আরও কমপক্ষে হাজারখানেক লোক গুরুতর আহত হন। এদিকে এই মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা জাপান কর্তৃপক্ষের।

রোববার (১৩ অক্টোবর) জাপানের আবহাওয়াবিদদের বরাতে প্রকাশিত এক সংবাদে বার্তা সংস্থা রয়টার্স জানায়, শক্তিশালী এই ঘূর্ণিঝড়টি জাপানের কাছাকাছি আসার পর অনেকটা দুর্বল হয়ে পড়লেও এখনো তা বেশ বিপজ্জনক অবস্থাতেই রয়েছে। এর আঘাতে জাপানের প্রাণকেন্দ্র টোকিও প্রায় অচল হয়ে পড়েছে। ঝড়টি এখনও ঘণ্টায় প্রায় ১৯৫ কিলোমিটার বেগে তাণ্ডব চালাচ্ছে জাপানের বুকে। যা একত্রে প্রায় ৩টি আটলান্টিক হারিকেনের শক্তির সমান।

ঘূর্ণিঝড়টির ফলে এরইমধ্যে জাপানের প্রধান দ্বীপ হুনশুর এবং মধ্য-দক্ষিণাঞ্চলের অধিকাংশ এলাকা প্রভাবিত হয়েছে, প্লাবিত হয়েছে মূল শহরাঞ্চলের প্রায় পুরোটাই।

জাপানী পুলিশ ও উদ্ধারকর্মীদের সূত্রের বরাতে গণমাধ্যমটি জানায়, শনিবার সকালে ঘূর্ণিঝড়ের প্রভাবে মধ্যাঞ্চলীয় চিবা প্রদেশের ইছিহারে একটি গাড়ি উল্টে এক ব্যক্তির মৃত্যু হয়েছে। আর বাকিরা বন্যার কবলে পড়ে ও ভূমিধ্বসের কারণে মৃত্যুবরণ করেছে।

দেশটির আবহাওয়া পূর্বাভাসের তথ্য মতে, টাইফুন 'হাগিবিস' ঘণ্টায় প্রায় ১০০ থেকে ১৩০ কিলোমিটার গতিবেগ নিয়ে শনিবার মধ্যরাতে টোকিওসহ জাপানের দক্ষিণাঞ্চলীয় বিভিন্ন অঞ্চলে আঘাত হানে। এর প্রভাবে প্রায় ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের আশঙ্কা রয়েছে যার ফলে দেশটির বিশাল অংশ প্লাবিত হবে।

টাইফুনের আঘাতে ক্ষয়-ক্ষতির পরিমাণ হ্রাস করতে এরইমধ্যে রাজধানী টোকিও এবং আশপাশের নিকটবর্তী বিমানবন্দরগুলোর সকল ফ্লাইট এবং টোকিও-নাগোয়া এবং ওসাকার মধ্যবর্তী রেল চলাচল সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। 

এদিকে দেশটির চিবা, কান্টো এবং টোকিও অঞ্চলের প্রায় ১০ হাজারের অধিক পরিবার এরইমধ্যে বিদ্যুৎ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ঝড়ের প্রভাবে উদ্ধার তৎপরতাও বিঘ্নিত হচ্ছে বলে জানা গেছে।

এসকে

আরও পড়ুন