• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: অক্টোবর ২০, ২০১৯, ০২:২৬ পিএম
সর্বশেষ আপডেট : অক্টোবর ২০, ২০১৯, ০২:২৬ পিএম

অস্ত্রবিরতি লঙ্ঘন করে গুলি

পাক ভূখণ্ডে পাল্টা হামলা ভারতের, ব্যাপক হতাহতের দাবি

পাক ভূখণ্ডে পাল্টা হামলা ভারতের, ব্যাপক হতাহতের দাবি
প্রতীকী ছবি

ভিডিও: পাক ভূখণ্ডে ভারতীয় সেনাদের হামলা- সৌজন্যে দ্য ইকোনোমিক টাইমস

পাকিস্তান অধিকৃত জম্মু-কাশ্মীরের ভেতরে সন্ত্রাসীদের অন্তত চারটি আস্তানা ও ঘাঁটিতে হামলা চালানোর দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। 

নয়াদিল্লির বরাত দিয়ে রোববার (২০ অক্টোবর) আন্তর্জাতিক বার্তা সংস্থা দ্য ইকোনোমিক টাইমস প্রকাশিত এক সংবাদের তথ্য মতে, রোববার সকালের দিকে পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরের বিপরীত পাশে ভারতীয় সেনাবাহিনীর এই হামলায় ব্যাপক হতাহত হয়েছে।

এদিকে ভারতীয় সংবাদসংস্থা এএনআই জানায়, পাক অধিকৃত কাশ্মীরের নিলাম ঘাট উপত্যকায় সন্ত্রাসীদের ঘাঁটি ও চৌকিতে হামলা চালিয়েছে ভারতীয় সেনাবাহিনী। এতে ভারতীয় সেনাবাহিনীর চার থেকে পাঁচ সদস্য ও জঙ্গিগোষ্ঠী জয়েশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বার অনেক সদস্য হতাহত হয়েছে।

ঘটনাসূত্রে জানা যায়, রোববার সকালের দিকে ভারত অধিকৃত কাশ্মীরের কুপওয়ারা সীমান্তে অস্ত্রবিরতি লঙ্ঘন করে পাক সেনাবাহিনীর ছোড়া গুলিতে ভারতীয় সেনাবাহিনীর দুই সদস্যসহ ৩ জন নিহত হওয়ার পর এই পাল্টা হামলা চালায় ভারত। এ সময় পাক ভূখণ্ডে অবস্থিত কয়েকটি জঙ্গি ঘাঁটি লক্ষ্য করে ভারতীয় সীমান্তে অবস্থিত ৪/৫টি আর্টিলারি লঞ্চিং প্যাড থেকে একযোগে হামলা চালায় সেনারা।

এই হামলায় পাকিস্তানি সেনাবাহিনীর ৪ থেকে ৫ জন সদস্য ও জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ এবং লস্কর-ই-তৈয়বার বেশ কয়েকজন সদস্য নিহত হয়েছে বলে দাবি করেছে ভারতীয় সেনাবাহিনী। পাশাপাশি সন্ত্রাসীদের চারটি আস্তানা ধ্বংসের দাবি করা হয়েছে। নিউজ১৮.কম

ভারতীয় সেনাবাহিনীর একজন মুখপাত্রের বরাতে জানানো হয়, ভারতীয় ভূখণ্ডে সন্ত্রাসীদের অনুপ্রবেশে চেষ্টাকালে সহায়তা করছিলো পাক সেনাবাহিনী। এ সময় তাঙধর সেক্টরে নিজেদের আরোপ করা অস্ত্রবিরতি লঙ্ঘন করে গুলিবর্ষণ করে পাকিস্তান সেনাবাহিনী। পরে অনুপ্রবেশ ঠেকাতে পাল্টা গোলাবর্ষণের মাধ্যমে জবাব দিতে বাধ্য হয় ভারতীয় সেনারা। পাল্টা হামলায় বেশ কয়েকজন পাক সেনাসহ ব্যাপক প্রাণহানি ও ক্ষয়ক্ষতি হয়েছে বলেও দাবি করা হয়।

অপর সংবাদে এনডিটিভি জানায়, পাক অধিকৃত কাশ্মীরের নিলাম ঘাট লক্ষ্য করে চালানো ভারতের হামলায় আর্টিলারি গোলাবারুদ ব্যবহার করা হয়েছে। ভারত হামলা শুরুর পর রাজস্থান সীমান্তের জয়সালমার এলাকায় ভারতীয় সেনাবাহিনীর সদস্যদের সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দেয়া হয়েছে।

ভারতীয় বার্তাসংস্থা এএনআই বলছে, আজাদ কাশ্মীর থেকে ভারতীয় ভূখণ্ডে সন্ত্রাসীরা অনুপ্রবেশের সক্রিয় চেষ্টা করেছে। পরে ভারতীয় সেনাবাহিনীর সদস্যরা পাক অধিকৃত কাশ্মীরের তাঙধর সেক্টরে আর্টিলারি গোলাবারুদ নিক্ষেপ শুরু করেছে।

এদিকে, ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের কাঠুয়া জেলার হিরানগর সেক্টরের মানিয়ারি গ্রামে অস্ত্রবিরতি চুক্তি লঙ্ঘন করে হামলা চালিয়েছে পাক রেঞ্জার্স। বেসামরিক এলাকা লক্ষ্য করে ভারী অস্ত্র দিয়ে গুলি এবং মর্টার শেল নিক্ষেপ করা হয়েছে। পাকিস্তানের হামলায় মানিয়ারি গ্রামে অন্তত তিনজন দগ্ধ হয়েছেন।

এসকে

আরও পড়ুন