• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ডিসেম্বর ৩১, ২০১৯, ০৮:৩৭ পিএম
সর্বশেষ আপডেট : ডিসেম্বর ৩১, ২০১৯, ০৮:৩৭ পিএম

নাগরিকত্ব আইনের প্রতিবাদ

উত্তরপ্রদেশে আটক ৬ বাঙালি, সাহায্যের আশ্বাস মমতার

উত্তরপ্রদেশে আটক ৬ বাঙালি, সাহায্যের আশ্বাস মমতার
মমতা বন্দোপাধ্যায় - ছবি : জাগরণ

ভারতজুড়ে সংশোধিত নাগরিকত্ব আইন এবং সারা ভারতে প্রস্তাবিত নাগরিক পঞ্জির বিরুদ্ধে ক্ষোভ-বিক্ষোভ কমছেই না। আর রাজ্যগুলোর মধ্যে সবার আগে রয়েছে যোগী আদিত্যনাথের উত্তরপ্রদেশ। সর্বশেষ উঠে এসেছে জতিবিদ্বেষের অভিযোগও। সিএএ এবং এনআরসির প্রতিবাদে কিছুদিন আগেই উত্তরপ্রদেশের একাধিক জায়গা রণক্ষেত্রে পরিণত হয়েছিল। সেই বিক্ষোভে সামিল হওয়ার অপরাধে মালদহের হরিশ্চন্দ্রপুর থেকে ৬ বাঙালি যুবককে গ্রেফতার করেছে উত্তরপ্রদেশের পুলিশ। তাদের প্রত্যেকের বাড়ি মালদহে। তারা উত্তরপ্রদেশের বিভিন্ন হোটেলে কাজ করতেন। তাদের পরিবার থেকে অবশ্য দাবি করা হয়েছে, লখনউ-সহ উত্তরপ্রদেশের নানা প্রান্তে যে বিক্ষোভ এবং ভাঙচুর হয়েছে, তাতে এই ছেলেরা কোনোভাবেই যুক্ত ছিল না।

এই ৬ যুবকের পরিবারের অভিযোগ, মূলত বাঙালি হওয়ার কারণেই চক্রান্ত করে ওদের গ্রেফতার করা হয়েছে। এরইমধ্যে পরিবারগুলো ‘দিদিকে বলো’তে গোটা বিষয়টি অভিযোগ জানালে সরকারের তরফে সাহায্যের আশ্বাস দেয়া হয়েছে। বলা হয়েছে, একজন ভালো আইনজীবী পাঠিয়ে এই যুবকদের জামিনের ব্যবস্থা করবে তৃণমূল সরকার। তবে যেহেতু এখন কোর্টে ছুটি চলছে, তাই আগামী ২ জানুয়ারি কোর্ট খুললে তাদের জামিনের ব্যবস্থা করা হবে। ফলে যোগীর পুলিশ গ্রেফতার করলেও মমতা সরকারের দৌলতে ঘরের ছেলেরা ঘরে ফিরবে, এই আশায় দিন গুনছে মালদহের পরিবারগুলো।

উল্লেখ্য, নাগরিকত্ব আইনের প্রতিবাদে কিছুদিন আগেই রাস্তায় নেমে প্রতিবাদে সামিল হয়েছিলেন উত্তরপ্রদেশের বহু মানুষ। সরকারি সম্পত্তি ভাঙচুরের পাশাপাশি জ্বালিয়ে দেয়া হয় গাড়ি-বাইক। পরিস্থিতি সামাল দিতে মাঠে নামে পুলিশ। অভিযোগ প্রতিবাদীদের লক্ষ্য করে গুলিও চালিয়েছে যোগী আদিত্যনাথের পুলিশ। এখনও পর্যন্ত ওই রাজ্য থেকে সিএএ বিক্ষোভে পুলিশের গুলিতে ১৯ জন মারা গেছেন বলে খবর। যদিও গুলি চালানোর কথা অস্বীকার করেছে পুলিশ। কিন্তু এই ঘটনার পরে যোগী আদিত্যনাথ স্পষ্ট হুঁশিয়ারি দিয়েছিলেন— যারা এই বিক্ষোভ ও সরকারি সম্পত্তি ভাঙচুরের ঘটনায় যুক্ত, তাদের ভিডিও ফুটেজ দেখে চিহ্নিত করা হবে এবং বদলা নেয়া হবে। সম্পত্তি বাজেয়াপ্ত করে ক্ষতিপূরণও নেয়া হবে।

এফসি

আরও পড়ুন