• ঢাকা
  • রবিবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২১, ১৬ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ০৪:৫৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ১৯, ২০২১, ০৪:৫৫ পিএম

বাইডেনের অভিষেকের আগেই ট্রাম্পের বিদায় অনুষ্ঠান

বাইডেনের অভিষেকের আগেই ট্রাম্পের বিদায় অনুষ্ঠান

নতুন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেকের দিনে নিজের বিদায়ী সংবর্ধনার আয়োজন করছেন ডোনাল্ড ট্রাম্প। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, ২০ জানুয়ারি মেরিল্যান্ডের বিমান ঘাঁটিতে অনুষ্ঠানের সব পরিকল্পনা সেরে ফেলেছেন তিনি। এদিন ৪৬তম প্রেসিডেন্ট বাইডেন ক্ষমতা গ্রহণ করার কয়েক ঘণ্টা আগেই সামরিক বাহিনীর কমান্ডার ইন চিফ পদ থেকে বিদায় নিচ্ছেন ট্রাম্প। 

বিদায়ী সংবর্ধনার জন্য মিলিটারি প্যারেড আর আড়ম্বর শোভাযাত্রার আয়োজনের নির্দেশ দিলেও ট্রাম্পের পরিকল্পনায় বাদ সেধেছে পার্লামেন্ট। ৬ জানুয়ারি ক্যাপিটল হিলের হামলার ঘটনার জেরে মিলিটারির প্যারেডের অনুমতি বাতিল হয়ে গেছে। তাই অভিশংসনের কারণে ট্রাম্পের ক্ষমতা সীমিত থাকায় সংক্ষিপ্তভাবেই সারতে হচ্ছে বিদায় অনুষ্ঠান। ২০ জানুয়ারি সকাল সাড়ে ৭টায় শুরু হবে অনুষ্ঠান। সেনাবাহিনী প্রধান ও সশস্ত্র বাহিনীর একটি দল বিদায় জানাবে ট্রাম্পকে। প্রশাসনের বর্তমান ও সাবেক কর্মকর্তারাও দাওয়াত পেয়েছেন অনুষ্ঠানে।

প্রেসিডেন্ট হিসেবে শেষবার এয়ার ফোর্স ওয়ানে করে অনুষ্ঠানে উপস্থিত হবেন ডোনাল্ড ট্রাম্প। সঙ্গী হবেন স্ত্রী মেলানিয়া। ক্যাপিটল হিলে যখন বাইডেন ক্ষমতা গ্রহণ করবেন তখন হোয়াইট হাউস থেকে প্রায় এক হাজার মাইল দূরে থাকবেন ট্রাম্প। বাইডেনের শপথ অনুষ্ঠানে না থাকার কথা আগেই নিশ্চিত করেছেন তিনি। আর তাই তার অভিষেক অনুষ্ঠানের সময় ট্রাম্প নিজের ব্যক্তিগত মার-এ-লোগো রিসোর্ট আর ফ্লোরিডার পাম বিচের বাসভবনে সময় কাটাবেন।

প্রথম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে দুইবার অভিশংসন আর ক্যাপিটাল হিলের হামলার সমালোচনা নিয়েই বিদায় নিচ্ছেন ট্রাম্প। বন্ধ আছে তার সামাজিক যোগাযোগমাধ্যমের অ্যাকাউন্টগুলো। একই সঙ্গে তার ৭০ হাজার সমর্থকের টুইটার অ্যাকাউন্টও বন্ধ থাকছে। তাই সামাজিক যোগাযোগমাধ্যমেও তাকে বিদায় জানানোর সুযোগ পাচ্ছেন না অনেক সমর্থক।

আরও পড়ুন