• ঢাকা
  • শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১৪ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৪:১৫ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৭:০৮ পিএম

আবারও সীমান্তে চীন-ভারত সংঘর্ষ

আবারও সীমান্তে চীন-ভারত সংঘর্ষ

সিকিম সীমান্তে আবারও সংঘর্ষে জড়িয়েছেন চীনা ও ভারতীয় সেনারা। বুধবার উত্তর সিকিমের নকুলা এলাকায় এ সংঘর্ষের ঘটনা ঘটে। এ সময় উভয় পক্ষের বেশ কয়েকজন সেনা আহত হন বলে জানিয়েছে বিবিসিসহ বেশ কিছু আন্তর্জাতিক গণমাধ্যম।

তিন দিন আগে এ ঘটনা ঘটলেও এ খবর প্রকাশ হয়েছে আজ। সাত মাসের মধ্যে এটি চীনের সঙ্গে ভারতীয় বাহিনীর সঙ্গে দ্বিতীয় সংঘর্ষের ঘটনা বলে স্বীকার করেছে ভারত। যদিও ভারতীয় সংবাদমাধ্যম এনটিভির খবরে বলা হয়, কোনো ধরনের সংঘাত ছাড়াই দু্ই পক্ষের বিরোধের মীমাংসা হয়েছে।

ভারতীয় সেনাবাহিনী একে তুচ্ছ ঘটনা উল্লেখ করে জানায়, “প্রটোকল মেনে স্থানীয় কমান্ডাররাই বিষয়টি মিটমাট করে ফেলেছেন।”

পৃথিবীর সবচেয়ে দীর্ঘ ও বিরোধপূর্ণ সীমান্ত চীন-ভারতের মধ্যবর্তী অঞ্চল। গত বছরের জুনে লাদাখে দু্ই পক্ষের সংঘর্ষে অন্তত ২০ ভারতীয় সেনা নিহত হয়। ভারতের দাবি, গালওয়ান উপত্যকায় নিয়ন্ত্রণরেখা মেনে চলার জন্য যে সিদ্ধান্ত হয়েছিল চীন তা ভঙ্গ করেছে। আর চীনের অভিযোগ, ভারতীয় সেনারা সীমান্ত লঙ্ঘন করে চীনের সৈন্যদের আক্রমণ করায় দুই পক্ষের মধ্যে হাতাহাতি হয়। অরুণাচল প্রদেশ ও কাশ্মীরের দখল নিয়ে কয়েক দশক ধরেই এই বিরোধ চলছে। ১৯৬২ সালে সীমান্তের আধিপত্য নিয়ে ভারত আর চীন যুদ্ধেও জড়িয়েছিল।

গত বছরের সংঘর্ষ সীমান্তে যে উত্তেজনা ছড়িয়েছে, তা নিরসনে এখনো চেষ্টা চালাচ্ছে দুই দেশ। সেই আলোচনার কোনো সুরাহা হওয়ার আগেই নতুন করে বিরোধে জড়াল ভারত-চীন। 

আরও পড়ুন