• ঢাকা
  • রবিবার, ০৭ মার্চ, ২০২১, ২৩ ফাল্গুন ১৪২৭
প্রকাশিত: জানুয়ারি ২৫, ২০২১, ০৮:১৩ পিএম
সর্বশেষ আপডেট : জানুয়ারি ২৫, ২০২১, ০৮:১৬ পিএম

চীনের উদ্ধারকাজ: নয় শ্রমিকের মরদেহ উদ্ধার

চীনের উদ্ধারকাজ: নয় শ্রমিকের মরদেহ উদ্ধার

চীনের খনিতে আটকে পড়া শ্রমিকদের মধ্যে নয় জনের মরদেহ উদ্ধার করা হয়েছে আজ। এখনো এক শ্রমিকের সন্ধান পায়নি উদ্ধারকারী দল। সোমবার ইয়ান্তাই শহরের মেয়র রাষ্ট্রীয় গণমাধ্যমকে শ্রমিকদের মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন।

১০ জানুয়ারি খনিতে বিস্ফোরণের পর আটকে পড়া ২১ শ্রমিকের মধ্যে ১০ জনকে জীবিত উদ্ধার করা গেলেও নিখোঁজ ছিলেন বাকি ১০ জন।

বিস্ফোরণের পর বের হওয়ার পথ বন্ধ হয়ে যাওয়ায় মাটির প্রায় ২০০০ ফুট নীচে আটকে পড়েন এই ২২ শ্রমিক। সাত দিনের চেষ্টার পর তাদের ১১ জনের সঙ্গে যোগাযোগ করতে সক্ষম হত উদ্ধারকারী দল।

রোববার চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমে তাদের উদ্ধার হওয়ার খবর ও ভিডিও প্রকাশ করা হয়। উদ্ধারের ভিডিওতে দেখা যায় সুড়ঙ্গ খুঁড়ে শ্রমিকদের চোখে কালো কাপড় বেঁধে তাদের বাইরে বের করে আনা হচ্ছে। উদ্ধারের পর চিকিৎসার জন্যে তাৎক্ষণিকভাবে অ্যাম্বুলেন্সে করে তাদের স্থানীয় হাসপাতালের নেয়া হয়েছে।

রোববার সকাল থেকেই এক এক করে খনি শ্রমিকদের উদ্ধার করা হয়। তবে দীর্ঘদিন প্রতিকূল পরিবেশে থাকায় তাদের শারীরিক অবস্থা খুবই নাজুক। উদ্ধারকৃতদের একজনের অবস্থা আশংকাজনক বলেও জানা গেছে।

বিশ্বের সবচেয়ে প্রাণঘাতী ও ঝুঁকিপূর্ণ খনিগুলোর অবস্থান চীনে। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করেই এখানে খনন কার্যক্রম পরিচালনা করে অনেক প্রতিষ্ঠান। ফলে প্রতিবছরই খনিতে আটকা পড়ে মারা যাচ্ছেন শ্রমিকরা।

আরও পড়ুন