• ঢাকা
  • শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৯:১৯ পিএম
সর্বশেষ আপডেট : ফেব্রুয়ারি ১৯, ২০২১, ০৯:২০ পিএম

‘পরিবেশের সঙ্গে যুদ্ধ নয় শান্তি বজায় রাখুন’

‘পরিবেশের সঙ্গে যুদ্ধ নয় শান্তি বজায় রাখুন’

পরিবেশের সঙ্গে মানুষের বিরোধপূর্ণ সম্পর্ক পৃথিবীকে ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে – এমন মন্তব্য করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুজেরেস। জাতিসংঘের পরিবেশ রক্ষা প্রকল্প, ইউএনইপির একটি প্রতিবেদন প্রকাশের অনুষ্ঠানে দেয়া বক্তব্য এ কথা বলেন তিনি। 

ইউএনইপির নতুন প্রতিবেদনে জলবায়ু পরিবর্তন রোধ, জীববৈচিত্র রক্ষা আর পরিবেশ দূষণ বন্ধের নতুন রূপরেখা প্রস্তাব করেছে জাতিসংঘ। তাই সংস্থাটির প্রধান বলেন, প্রকৃতির বিরুদ্ধে ‘অনর্থক ও আত্মঘাতী’ যুদ্ধ বন্ধ করে সংকট সমাধানের উপায় বের করতে হবে বিশ্বকে। আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডোয়চে ভেলের খবরে এই তথ্য প্রকাশ করা হয়।

জাতিসংঘ মহাসচিব বলেন, “প্রকৃতিকে ছাড়া আমরা টিকে থাকতে পারবো না। দীর্ঘদিন ধরে প্রকৃতির সঙ্গে আমাদের সংঘাতে ফলেই জলবায়ু বিপর্যয়, জীববৈচিত্র্য ধ্বংস ও আর পরিবেশ দূষণের মতো জটীল সংকট তৈরি হয়েছে।”

গুতেরেসের মতে, “মানুষের ভালো থাকার বিষয়টি নির্ভর করে গ্রহটিকে ভালো রাখার ওপর। প্রকৃতির সঙ্গে আমাদের সম্পর্ক পুনরায় মূল্যায়ন ও যুক্ত করার এখনই সময়।”

মানুষ নিজ স্বার্থের জন্যে জলজ ও স্থলজ পরিবেশের ক্ষতি করছে উল্লেখ করে আন্তর্জাতিক গোষ্ঠীকে এই দুর্যোগ মোকাবেলায় সচেষ্ট হবার আহ্বান জানান জাতিসংঘের মহাসচিব।

আরও পড়ুন