• ঢাকা
  • বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১
প্রকাশিত: মার্চ ২২, ২০২১, ০৩:৩২ পিএম
সর্বশেষ আপডেট : মার্চ ২২, ২০২১, ০৩:৩২ পিএম

ভারতে ‘ভয়ঙ্কর করোনা’, এক সপ্তাহে আক্রান্ত আড়াই লাখ

ভারতে ‘ভয়ঙ্কর করোনা’, এক সপ্তাহে আক্রান্ত আড়াই লাখ

দক্ষিণ এশিয়ার সবচেয়ে জনবহুল দেশ ভারতে লাগামহীনভাবে বাড়ছে করোনার সংক্রমণ। গত এক সপ্তাহে দেশটিতে দুই লাখ ৬০ হাজার নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে। যা গত বছর বিশ্বজুড়ে করোনা সংক্রমণ শুরুর পর ভারতে সর্বোচ্চ সাপ্তাহিক সংক্রমণের রেকর্ড।

বিবিসির খবরে বলা হয়, পশ্চিমাঞ্চলের রাজ্য মহারাষ্ট্রেই এই সংক্রমণের ৭০ ভাগ ধরা পড়েছে। মহামারীর শুরু থেকেই এই অঞ্চলকে ‘কোভিড হটস্পট’ হিসেবে ধরা হচ্ছে। নানাবিধ পদক্ষেপ নেয়ার পরেও এই রাজ্যে করোনা পরিস্থিতি মোকাবেলায় হিমশিম খাচ্ছে সরকার।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন, জনগণ স্বাস্থ্যবিধি না মানার কারণেই আবারো ব্যাপক আকার ধারণ করছে করোনা। করোনার জীনগত রূপান্তর তথা নতুন ধরণগুলোকেও এই সংক্রমণ বৃদ্ধির জন্যে দায়ী করছেন অনেকে। দেশটির করোনা পরিস্থিতি ‘ভয়ঙ্কর’ ও ‘আতঙ্কজনক’ বলেও মন্তব্য করেছেন স্বাস্থ্যবীদরা।

গত বছরের সেপ্টেম্বরে ভারতে দৈনিক সর্বোচ্চ করোনা রোগী ধরা পড়েছিল ৯০ হাজার। ২০২১ সালের শুরুতেই এই সংক্রমণ হার কমে ২০ হাজারে নেমে আসে। তারপর ফেব্রুয়ারিতে আবারো রূপ বদলায় করোনা। গত ১৫ থেকে ২১ মার্চের মধ্যেই দেশে আক্রান্ত হয়েছে এক লাখের বেশি মানুষ।

মহারাষ্ট্র ছাড়াও কেরালা, পাঞ্জাব, কর্ণাটক, গুজরাট, তামিলনাড়ু, হরিয়ানা আর মধ্য প্রদেশে সংক্রমণ বাড়ছে দ্রুত গতিতে। রোগীর ঢল সামলাতে হিমশিম খাচ্ছে মহারাষ্ট্রের রাজধানী মুম্বাই। আক্রান্তদের শনাক্ত করতে শপিং মল আর রেল স্টেশনেও বসেছে ভ্রাম্যমাণ করোনা পরীক্ষা কেন্দ্র।

মহামারী শুরুর পর থেকে এ পর্যন্ত ভারতে মোট এক কোটি ১০ লাখ মানুষের দেহে করোনা ধরা পড়েছে। এরই মধ্যে করোনা আক্রান্ত হয়ে এক লাখ ৬০ হাজার রোগীর মৃত্যু হয়েছে।

আরও পড়ুন